হরিরামপুর চরে স্বাস্থ্য সেবা ক্যাম্প অনুষ্ঠিত

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে নাসির উদ্দিন

হরিরামপুর চরাঞ্চলে সুতালড়ী ইউনিয়নে চরদুবাইল গ্রামে মাসুদ মেম্বারের বাড়িতে চরের প্রান্তিক মানুষের স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে স্বাস্থ্য সেবা ক্যাম্প অনুষ্ঠিত হয় । উক্ত স্বাস্থ্য্ স্বাস্থ্য সেবা ক্যাম্প কিছু ঔষুধপত্র, খাবার সাল্যাইন, ডায়বেটিস পরিক্ষাসহ ৫০ জন মানুষকে ফ্রি চিকিৎসা পত্র প্রদান করা হয়। বারসিক এবং হিউম্যান সেফটি ফাইন্ডেশনের সহযোগিতায় স্থানীয় একটি কৃষক সংগঠন চরদুবাইল কৃষক সংগঠন স্বাস্থ্য সেবা ক্যাম্পটি আয়োজন করে। উক্ত স্বাস্থ্য সেবা ক্যাম্পে  স্বাস্থ্য সচেনতনতামূলক এবং সরকারি স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় আরো অংশগ্রহণ করেন, সুতালড়ি ইউনিয়নের চরদুবাইল গ্রামের সাবেক ইউপি সদস্য মাসুদ, স্থানীয় কৃষক সংগঠনের সভাপতি সাবিনা খাতুন, ডা. মোঃ তোফিকুল করিম এবং বারসিক কর্মকর্তা মুকতার  হোসেন ও সত্যরঞ্জন সাহা ।

আলোচনায় রইউপি সদস্য মাসুদ বলেন, সুতালড়ি ইউনিয়নে কোন কমিউনিটি ক্লিনিক বা উপস্বাস্থ্য কেন্দ্র নাই। এই এলাকার মানুষ সরকারি স্বাস্থ্য সেবা পেতে হরিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যেতে হয়। বিশেষ করে বর্ষাকালে গর্ভতী নারী, বয়স্ক মানুষ এবং শিশুরা বেশি ঝুঁকির মধ্যে থাকে। তিনি আরও বলেন, গত বছর  নদী ভাঙনের ফলে উপস্বাস্থ্য কেন্দ্রটি নদী গর্ভে বিলীন হয়ে যায়। চরের অনেক প্রান্তিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে কৃষক সংগঠনের সভাপতি সাবিনা খাতুন বলেন, হরিরামপুর উপজেলার সুতালড়ী, আজিমনগর ও লেছড়াগঞ্জ  এই  ৩টি ইউনিয়ন মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন অঞ্চল।  চরে কোন হাসপাতাল না থাকার কারণে এখানকার মানুষ হরিরামপুর, ঝিটকা, মানিকগঞ্জ ও ফরিদপুর শহরে চিকিৎসা সেবা নিতে যায়। যা সাধারণ চরের মানুষের পক্ষে সম্ভব হয় না।

স্বাস্থ্য সেবা প্রদানে সহায়তা প্রদান করেন, ডা. মোঃ তোফিকুল করিম (হিউম্যান সেফটি ফাইন্ডেশন) হরিরামপুর, মানিকগঞ্জ।

happy wheels 2

Comments