সাম্প্রতিক পোস্ট

জীববৈচিত্র্য রক্ষায় সবাইকে দায়িত্ব নিতে হবে

মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন
বারসিক’র উদ্যোগে গত ২২ মে অনলাইনভিত্তিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় সভাপতিত্ব করেন মানিকগঞ্জের সমাজ কর্মী ও সুশাসনের জন্য নাগরিক (সুজন) সাধারণ সম্পাদক ইকবাল হোসেন কচি, প্রধান আলোচক হিসেবে অংশগ্রহণ করেন হিউম্যান রাইট ফেরামের মানিকগঞ্জ শাখার সভাপতি ও পরিবেশবাদী কর্মী দীপক কুমার ঘোষ।

অনলাইন আলোচনায় অংশগ্রহণ করেন সিঙ্গাইর নয়াবাড়ি কৃষক সংগঠনের সদস্য ইমান আলী, ইব্রাহিম হোসেন, হরিরামপুর প্রতিবন্ধী উন্নয়ন সংগঠনের সভাপতি আব্দুল করিম, বায়রা ভাটিকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মনিরুজ্জামান চাতক, যুব টিমের সদস্য ও পদ্মাপাড়ের পাঠশালার পরিচালক মীর নাদিম হোসেন, আন্দারমানিক কৃষক সংগঠনের সদস্য আয়শা বেগম, আলো পথের সদস্য শরিফ, শামীম আহম্মেদ সভাপতি ছাত্র ও যুব কল্যাণ উন্নয়ন সংঘ, সিংগাইর। তাছাড়াও আলোচনা করেন নাইম হোসেন, হারান রাজবংশী, সুবাস মন্ডল, রুমি আক্তার, জসিম উদ্দিন সহ আরো অনেকে।


বারসিক’র মানিকগঞ্জের আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়ের সঞ্চালনায় অনলাইন ভিত্তিক আলোচনা সভায় প্রধান আলোচক দীপক কুমার ঘোষ বলেন, ‘মানুষকে বেঁচে থাকতে হলে এই পুথিবীকে একটি বাসযোগ্য পরিবেশ তৈরি করতে হবে। আমাদের জীববৈচিত্র্য রক্ষায় সবাইকে সোচ্চার হতে হবে।’ তিনি আরও বলেন, ‘মানিকগঞ্জকে আমরা জীব বৈচিত্র্য ও প্রাণ, প্রকৃতি সুরক্ষায় মডেল হিসেবে দেখতে চাই। ইতিমধ্যে মানিকগঞ্জ শহরে যে কয়েকটি পুকুর, খাল রয়েছে তা সরকারি উদ্যোগে রক্ষণাবেক্ষণ কাজ শুরু হয়েছে। কোনভাবে পুকুর খাল, নদী ভরাট করা যাবে না। তার জন্য সরকারি ও বেসরকারি বিভিন্ন উন্নয়ন সহযোগি প্রতিষ্ঠানকে একযোগে কাজ করতে হবে।’।


আলোচকগণ জানান, মানিকগঞ্জ পদ্মা নদী, নুরানী গঙ্গা, কালিগঙ্গা, ইছামতি নদী দুষণ রোধ, নদী খনন অপরিকল্পিত ব্রীজ কালভাট নির্মাণ করে কোনভাবে পানির স্বাভাবিক গতিপথকে বন্ধ করা যাবে না। কিছু নদী খনন করে জলজ উদ্ভিদ প্রাণিকে সচল রাখার প্রতি সরকারের কাছে তারা আবেদন জানান।

আলোচনা সভায় সভাপতি ইকবাল হোসেন কচি বলেন, ‘মানিকগঞ্জ প্রাণ প্রতৃতি সকল উদ্ভিদ প্রাণীকে বসবাসের সুযোগ করে দিতে হবে। পরিবেশ, প্রতিবেশ রক্ষায় আমাদের সবাইকে দায়িত্ব নিতে হবে। এই পৃথিবীকে একটি বাসযোগ্য পৃথিবী হিসেবে আমরা গড়ে তুলতে চাই।’

happy wheels 2

Comments

%d bloggers like this: