সাম্প্রতিক পোস্ট

আশাশুনিতে বারসিক’র পরিবেশ প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

গাজী আসাদ, সাতক্ষীরা:
আশাশুনির সদর ইউনিয়নে ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালী’ (পরিবেশ) প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল (১৪ মার্চ) গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র আয়োজনে ও নেট্জ বাংলাদেশের সহযোগিতায় আশাশুনি সদর ইউনিয়ন পরিষদের সভাকক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।

বারসিক পরিবেশ প্রকল্পের এ্যাডভোকেসী এসিসটেন্ট শিউলি রানীর সঞ্চালনায় সভাটির সভাপতিত্ব করেন সদর ইউনিয়নের চেয়ারম্যান এস.এম. হোসেনুজ্জামান। এছাড়া সভায় উপস্থিত ছিলেন, ইউপি সদস্য শাহিনুর আলম, তারক চন্দ্র মন্ডল, তরিকুল আওয়াল, শরীতুল্লাহ, আব্দুস সালাম, মঙ্গল চন্দ্র মন্ডল, মহানন্দ মন্ডল, তপন কুমার সরকার, সিরাজুল ইসলাম, তৈয়েবুর রহমান, মহিলা ইউপি সদস্য মারুফা খাতুন, ময়না খাতুন, স্কুল শিক্ষক মো, আইয়ুব আলী, স্বাস্থ্য কর্মী রাবেয়া নাসরিন, কৃষি উপসহকারী কর্মকর্তা আসাদুল ইসলাম, সমাজ কর্মী মো. আলমগীর হোসেন, বারসিকের উপজেলা সমন্বয়কারী আসাদুল ইসলাম, তন্ময় হালদার, চন্দা রানী প্রমুখ। উক্ত অবহিতকরণ সভায় প্রকল্প সম্পর্কে আলোচনা করেন বারসিক পরিবেশ প্রকল্পের জেলা সমন্বয়কারী মাহবুর রহমান।

উল্লেখ্য, বারসিক পরিবেশ প্রকল্পটি আশাশুনির শ্রীউলা, প্রতাপনগর, খাজরা ও সদর ইউনিয়নে ১লা সেপ্টেম্বর ২০২১ থেকে ৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত বাস্তবায়ন করবে। এই প্রকল্পের মাধ্যমে জলবায়ুু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠি জলবায়ুু-সহিষ্ণু জীবিকা গড়ে তুলতে সহায়তা এবং প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার রক্ষায় স্থানীয় সুশীল সমাজ শক্তিশালীকরণ, জলবায়ুু পরিবর্তন প্রভাব বিষয়ক প্রশিক্ষণ, জলবায়ু সহনশীল কৃষিচর্চা, দুুুুুর্যোগ ব্যবস্থাপনা এবং জলবায়ুু ঝুঁকি প্রস্তুতি বিষয়ক প্রশিক্ষণ, দুুুুর্যোগ ত্রাণকর্মী স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ এবং নিয়মিত সভা, দুর্যোগ সহিষ্ণু এবং জলবায়ু-প্রতিরোধী আবাসন এবং গবাদি পশুর আবাসন বিষয়ক প্রশিক্ষণ এবং পরামর্শ, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতা বৃদ্ধি এবং ছাত্র ফোরাম প্রতিষ্ঠাতে কাজ করা হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: