সাম্প্রতিক পোস্ট

আমাদের স্বপ্ন আঁকি

আমাদের স্বপ্ন আঁকি

হরিরামপুর থেকে মুকতার হোসেন
বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকী উপলক্ষে বারসিক’র উদ্যোগে হরিরামপুর উপজেলা চরাঞ্চল লেছড়াগঞ্জ ইউনিয়ন পাটগ্রামচর মসজিদ শিক্ষা কেন্দ্র এবং ঝিটকা বাসুদেবপুর দলিত সম্প্রদায় শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন, কবিতা আবৃত্তি এবং রচনা প্রতিযোগিতার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা ‘আমাদের স্বপ্ন আঁকি’ এই বিষয়টিকে সামনে নিয়ে তাদের নিজ গ্রামের নদীতে ভেসে চলছে জেলেদের মাছ ধরা মাছ নৌকা, গাছপালা, ঘোড়ার গাড়িতে কৃষিপণ্য পরিবহন, গ্রামের আঁকাবাঁকা কাঁচা রাস্তা, বর্ষাকালের পানির স্রোত, মাঠে কৃষকদের ফসল সংগ্রহ বিভিন্ন চিত্রাংকনের মধ্যে দিয়ে উঠে আসে।


এ ছাড়া রচনা প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তিতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এই প্রসঙ্গে শিক্ষক আব্দুল মান্নান বলেন, ‘চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা এবং কবিতা আবৃত্তির মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে লেখাপড়ায় স্পৃহা তৈরি হয়েছে এবং এই ছোট ছোট কর্মসূচির মধ্যে দিয়ে শিক্ষার্থীদের মধ্যে লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি পাবে।’ পাটগ্রামচর মসজিদ ভিত্তিক শিক্ষা কেন্দ্রের শিক্ষার্থী লিজা আক্তার বলেন, ‘অনেকদিন ধরে স্কুল বন্ধ থাকার কারণে পড়ালেখায় মনোযোগ কমে গেছে। চিত্রাংকনের মাধ্যমে সবার সাথে দেখা সাক্ষাত হয়েছে। আমার কাছে অনেক ভালো লেগেছে।’

চিত্রাংকন-রচনা প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন ঝিটকা বাসুদেবপুর গ্রামের সাংস্কৃতিক শিল্পী বাবু স্বপন কুমার, বুলবুল আহম্মেদ বুলু, পাটগ্রামচর নারী সংগঠনের সভাপতি আর্জিনা বেগম ও বারসিক কর্মকর্তা মুকতার হোসেন ও সত্যরঞ্জন সাহা। আলোচকরা বলেন, ‘শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগ ধরে রাখতে হবে। বাড়িতে যারা অভিভাবক আছেন তাদের সচেতন হতে হবে। কোমলমতি শিক্ষার্থীদের যেন শিক্ষা জীবন থেকে ঝরে না পড়ে সেদিকে নজর বাড়াতে হবে। প্রতিযোগিতায় অংশগ্রহনাকরীদের মধ্যে বারসিক শিক্ষা উপকরণ জ্যামিতি বক্স, পেনসিল বক্স, খাতা-কলম পুরস্কার দিয়ে শিক্ষার্থীদের উৎসাহিত করেন।


উল্লেখ্য, বৈশি^ক করোনাকালীন সময়ে প্রায় এক বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা খেলাধুলা করা, কৃষি কাজ কলকারখানার শ্রম বিক্রিসহ বিভিন্ন পেশার সাথে যুক্ত হয়ে লেখাপড়া থেকে অনেকটা পিছিয়ে যেতে শুরু করেছে। শিশুদের মেধা ও মননশীলতা ধরে রাখতে এলাকার তরুণ যুবক ও শিক্ষানুরাগি ব্যক্তিদের উৎসাহ উদ্দীপনায় শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন, কবিতা আবৃত্তি এবং রচনা প্রতিযোগিতার অনুষ্ঠানের আয়োজন করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: