তীব্র শীতে বয়স্কদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে আলোচনা করেন স্বাস্থ্যকর্মী

রাজশাহী থেকে উত্তম কুমার

মোহন স্বপ্ন আসার আলো যুব সংগঠন। সমাজের উন্নয়নের ক্ষেত্রে ছোটখাটো নানান ধরনের উদ্যোগ গ্রহণ করে থাকে। যেমন, বৃক্ষরোপণ, নিরক্ষর মুক্তগ্রাম, বাল্যবিবাহ, সংখ্যালঘুদের শ্মশান, গ্রামীণ খেলাধুলা, ইত্যাদি।

তারই ধারাবাহিকতায় গতকাল মোহর গ্ৰামে,মোহর স্বপ্ন আশার আলো যুব সংগঠন ও বারসিক’র উদ্যোগে তীব্র শীতে বয়স্ক মানুষদের স্বাস্থ্য সুরক্ষা ক্যাম্পিং এর আয়োজন করা হযয়েছে। উক্ত ক্যাম্পিং অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোহর কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মী মোছাম্মদ তাসমিনা আক্তার (৪৭)। ক্যাম্পে স্বাস্থ্য কর্মী মোছাম্মদ তাসমিনা আক্তার আলোচনা করেন এই তীব্র শীতে কীভাবে বয়স্ক নারী-পুরুষরা নিজেদের সুরক্ষা দিতে পারে এবং শীতের এই প্রকোপ থেকে নিজেদের বাঁচিয়ে সুস্বাস্থ্য নিয়ে থাকতে পারে। তিনি তাদেরকে বেশি করে সবজি খাওয়ার পরামর্শ দেন। এছাড়া প্রতিদিন কিছু  শারীরিক ব্যায়াম ও সংসারিক ছোটখাটো কাজ করতে বলেন। এ সময় ঠান্ডা পানি না খেয়ে উষ্ণ গরম পানি পান করার পরামর্শ দেন।

তিনি বলেন, উষ্ণ গরম পানিতে নিয়মিত শরীর পরিষ্কার রাখতে হবে। না হলে চর্ম জাতীয় নানান ধরনের রোগের বিস্তার হতে পারে। এই শীতের মধ্যে কারও শরীর খারাপ করলে তাহলে দ্রুত ক্লিনিকে যেতে হবে এবং ডাক্তার দেখাতে হবে।’

বারসিক’র অমৃত কুমার সরকার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং তিনিও সরকারি স্বাস্থ্য সেবা সম্পর্কে উপস্থিত সবাইকে তথ্য জানান। এ সময় তরুণ মোহাম্মদ আলমগীর হোসেন ও সবজুল হোসেন তাদের সংগঠনের কাজ নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে মোহর স্বপ্ন আসার আলো যুব সংগঠনের নিজ উদ্যোগে বয়স্ক নারী ও পুরুষকে শীতবস্ত্র কম্বল বিতরণ করে। শীতবস্ত্র কম্বল পেয়ে লক্ষ্মী হেমরম (৭৮) বলেন, ‘আমাদের মতো গরিব মানুষকে সহযোগিতা করার জন্য ধন্যবাদ। আমাদের মত গরীব দুঃখীর কথা তোমরা ভেবেছো ঈশ্বর তোমাদের সর্বদা মঙ্গল করুক।

happy wheels 2

Comments