সাম্প্রতিক পোস্ট

শুশুক রক্ষায় পদ্মার তীরে মানববন্ধন

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুক্তার হোসেন ও সত্যরঞ্জন সাহা

বারসিক’র উদ্যোগে আজ (২রা অক্টোবর) আন্তর্জাতিক অসহিংসতা দিবস উপলক্ষে পদ্মা নদীতে শুশুক রক্ষায় পদ্মার তীরে মানববন্ধন করেন স্থানীয় আন্ধারমানিক অগ্রগামী কৃষক সংগঠন, জলবায়ু সে¦চ্ছাসেবক টিম, প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন, মৎস্যজীবী, কৃষক-কৃষাণি, শিক্ষার্থী এবং বারসিক’র কর্মকর্তারা।

IMG_20181002_131255
উক্ত মানববন্ধনে অংশগ্রহণকারীদের হাতে ছিল ফেস্টুন, প্ল্যাকার্ড ও ব্যানার। মানববন্ধনে অংশগ্রহণকারীরা শুশুকসহ সকল মাছ, প্রাকৃতিক সম্পদ রক্ষা করার আহ্বান জানান। তারা বলেন, বিলুপ্ত প্রায় শুশুক রক্ষায় এগিয়ে আসি, প্রাণ সম্পদ রক্ষা করি। প্রাকৃতিক সম্পদ রক্ষা করি, প্রাণসম্পদ নির্ভর জীবন গড়ি। তারা আরও বলেন, ‘প্রাকৃতিক সম্পদ শুশুক রক্ষায় আমাদের সকলের এগিয়ে আসতে হবে।’ তারা শুশুক না ধরার প্রত্যয় ব্যক্ত করেন।

IMG_20181002_130015

এই প্রসঙ্গে আন্ধারমানিক ঘাটের আরিফুল ইসলাম ও মৎস্যজীবী ( ৪২) বলেন, ‘আগে পদ্মা নদীতে অনেক বেশি শিশু/শুশুক দেখা যেত এবং জেলেদের জালে ধরা পড়ত। বর্তমানে পদ্মা নদীতে পানি কম ও নদীর গভীরতা কমে যাওয়ায় শুশুক খুবই কম দেখা যায়।’ মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানান, প্রাণ, প্রকৃতি রক্ষার দায়িত্ব সবার। প্রাণ ও প্রকৃতি রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: