সাম্প্রতিক পোস্ট

প্রকৃতি বাঁচলে আমরাও বাঁচবো

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
প্রবীণ কৃষক মো বাবর আলী (৭২)। তাঁর বাড়িতে বারসিকসহ সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানসমূহ তাদের সামাজিক কর্মকান্ড চালিয়ে আসছে। তাঁর বাড়িতে প্রতি সপ্তাহে কোন না কোন প্রতিষ্ঠানের কর্মকান্ড থাকে। এমন একজন ব্যক্তি মো.বাবর আলী বয়সে প্রবীণ কিন্তু তার মন এখনো তরুণ, মানুষের কাছে তিন একজন দৃষ্টান্তকারী ব্যক্তি। এখনো তিনি সামাজিক কাজ করে আনন্দ পান, সব সময় থাকে মুখে হাঁসি। মানুষসহ প্রকৃতির উপকার নিয়ে সব সময় চিন্তা করার সাথে সাথে তা বাস্তবায়ন করার চেষ্টা করেন। নিজের চেষ্টায় বাড়িতে তিনি ২টি বট গাছ যতœ করে বড় করে তোলেন। বট গাছের ছায়া অনেক শীতল ও অনেক পাখির আশ্রয়স্থল হয়। তাই তিনি বট গাছ রোপণের উদ্যোগ গ্রহণ করেন।


জলবায়ু পরিবর্তন আজ সারা বিশ্বের আলোচ্য বিষয়। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সারা দুনিয়া আজ মহা সংকটে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে জীবন-জীবিকা, প্রাণবৈচিত্র্য আজ বিপন্ন। জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ বিপর্যয়ের কারণে মানুষসহ সকল প্রাণীর রোগবালাই দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে প্রাণবৈচিত্র্যও দিন দিন হ্রাস পাচ্ছে। জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে এ পরিবর্তন মোকাবেলায় ঘিওর উপজেলার বানিয়াজুরী ইউনিয়নের বহুজা প্রবীণ সংঘের উদ্যোগে বৃক্ষ রোপণ, বৈচিত্র্যময় বৃক্ষের চারা বিতরণসহ বিভিন্ন ধরণের উদ্যোগ বাস্তবায়ন করছে।


বানিয়াজুরী বেরিবাঁধের পাশে মো. রজ্জব মিয়ার (৫৮) বাড়িতে একটি পাকড় গাছ আছে। তিনি পাকড় গাছের সাথে বট গাছ রোপণের ইচ্ছা প্রকাশ করেন। তখন বহুজা প্রবীণ সংঘের সভাপতি মো. বাবর আলী বটবৃক্ষ রোপণের উদ্যোগ নিয়ে এলাকার প্রবীণদের নিয়ে বটগাছ রোপণ করেন সম্প্রতি। গাছের সাথে মানুষের, পাখির সাথে অন্যান্য প্রাণীর পারস্পরিক নিবিড় সম্পর্ক বিষয়টি তুলে ধরেন নিজ নিজ পাড়ায় এবং এলাকার পরিবেশ সুরক্ষায় বৃক্ষ রোপনের উদ্বুদ্ধ করেন। তিনি সকল ধরণের প্রাণী, পাখি, ফুল ও ফলের গাছ লাগানোর জন্য এলাকার মানুষদের উৎসাহিত করেন। তিনি বিশ্ব পরিবেশ দিবস ২০২২ এর প্রতিপাদ্য বিষয়ের সাথে সূর মিলিয়ে বলেন, ‘প্রকৃতি বাঁচলে আমরাও বাঁচবো, আসুন আমরা প্রকৃতি প্রেমী মানুষ’র মতো করে প্রকৃতিকে বাঁচাই, আমরাও বাঁচি।’

happy wheels 2

Comments

%d bloggers like this: