সাধুপাড়া কৃষক সংগঠন বিভাগীয় পর্যায়ে পুরস্কৃত

নেত্রকোনা থেকে নুরুল হক
ময়মনসিংহ বিভাগীয় পর্যায়ে কৃষিপ্রযুক্তি ও পুষ্টিমেলায় অংশগ্রহণ করে ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলার কামারিয়া ইউনিয়নের সাধুপাড়া গ্রামের সাধুপাড়া কৃষক সংগঠন প্রথম পুরস্কারে ভূষিত হয়েছে।


গত ২৬-২৮ মে ২০২৪ ময়মনসিংহ জয়নুল আবেদীন পার্কের বৈশাখী মঞ্চে এই মেলা প্রদর্শিত হয়েছে। মেলায় সাধুপাড়া কৃষক সংগঠন ও জনউন্নয়ন কেন্দ্র স্থানীয় ৫২০ জাতের ধানের বীজ, কম্পোস্ট সার ও জৈব বালাইনাশক প্রদর্শন করে। মেলা উদ্বোধন করেন ময়মনসিংহ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী। মেলায় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আব্দুল জলিল, জেলা মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল, অতিরিক্ত উপপরিচালক মাসুদুর রহমান, উপজেলার কৃষি কর্মকর্তাগণ, উপসহকারী কৃষি কর্মকর্তাদ্বয়, বিভাগের উদ্যোগী কৃষক কৃষাণী ও এনজিও কর্মকর্তারা। অনুষ্ঠানে সভাপ্রধানের দায়িত্বপালন করেন ময়মনসিংহ খামার বাড়ির উপপরিচালক নাসরিন আক্তার বানু।


মেলায় মোট ২০টি স্টল প্রদর্শন করা হয়। কৃষি উদ্ভাবন, কৃষিপ্রযুক্তি, পুষ্টি উৎপাদন জৈব কৃষিচর্চা ও কৃষিতে লোকজ প্রযুক্তি ও জ্ঞান। সাধুপাড়া কৃষক সংগঠনের সভাপতি আ: হেকিম ও সাধারণ সম্পাদক আ: বারী মেলায় তাদের সংরক্ষিত স্থানীয় ধানের জাত, জৈবসার ও জৈববালাইনাশক প্রদর্শন করেন। জেলা প্রশাসক স্থানীয় জাতের ধানের এই সংগ্রহ ও সংরক্ষণকে আরো মানুষের কাছে পৌছে দিতে পরামর্শ প্রদান করেন। তিনি কৃষক আ: হেকিমের কাছে বিরই ধানের বীজ চেয়েছেন সংগ্রহের জন্য।


মেলায় সাধুপাড়া কৃষক সংগঠনকে প্রথম পুরস্কারে ভূষিত করা হয়। সাধুপাাড়া কৃষক সংগঠনের সাধারণ সম্পাদক আ: বারী বলেন, “পুরস্কার পেয়ে আমার দায়িত্ব আরো বেড়ে গেল।’

happy wheels 2

Comments