সাম্প্রতিক পোস্ট

জলবায়ু ন্যায্যতায় নীরব দূষণকারী দেশের প্রতি নিন্দা প্রদান

নেত্রকোনা থেকে এসএম ইউসুফ ও হারুন অর রশিদ —যুব সংগঠক
নেত্রকোণা জেলার সদর উপজেলার কাইলাটি ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে, রক্তের বন্ধন যুব সংগঠন, অগ্রযাত্রা কিশোরী সংগঠন, কাইলাটি ইউনিয়ন পরিষদ, আব্বাসিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিবেশ পদকপ্রাপ্ত বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহয়োগিতা জলবায়ু ন্যায্যতায় নীরব দূষণকারী দেশের প্রতি চোখে কালো কাপড় বেঁধে নিন্দা প্রদান অনুষ্ঠান করা হয়েছে।


আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকালে সদর উপজেলার প্রাঙ্গণে যুবসংগঠনের সদস্য শিক্ষার্থী শিক্ষক স্থানীয় সরকার প্রতিনিধিদের অংশগ্রহণে এই নিন্দা জ্ঞাপন করা হয়। যুবরা “আমাদের থাকারজন্য আর কোন গ্রহ নেই,” “তোমার কার্বন নিঃসরণে আমার শৈশব হারিয়ে গেছে”, “তোমরা চাও মুনাফা,আমরা চাই জীবন” “আমরা জলবায়ু উদ্বাস্ত শিশু হতে চাই না”,“কার্বন মুক্ত পৃথিবী চাই,” “আমাদের একটাই পৃথিবী” লিখা সম্মলিত প্লেকার্ড প্রদর্শন কওে প্রতিবাদ করে ধনী দেশের বিরুদ্ধে।


যুবদের এই নিন্দা জ্ঞাপন প্রতীকী অনুষ্ঠানে সংহতি প্রকাশ করেন কাইলাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হক। তিনি বলেন, ‘আমাদের পৃথিবী দিন দিন গরম হয়ে যাচ্ছে, আমাদের দেশে দুর্যোগ বাড়ছে, কৃষির ক্ষতি হচ্ছে, বজ্রপাত বাড়ছে, মানুষ মারা যাচ্ছে। আমাদের বেঁচে থাকার জন্য কার্বন নিঃসরণ কমাতে হবে। তবে আমরা দুর্যোগ থেকে বাঁচবো।’


যুব স্কুল পর্যায়ে এক জলবায়ু আলোচনার আয়োজন করে। আলোচনায় শিক্ষার্থীরা জলবায়ু পরিবর্তন ও আমাদের করণীয় ও ধনী দেশের করণীয় বিষয়ে জানতে পেরেছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: