সাম্প্রতিক পোস্ট

এখন আমাদের কোন সমস্যা নেই

বারসিকনিউজ ডেক্স
বাংলাদেশের উপকূলীয় অঞ্চল একটি দুর্যোগপ্রবণ এলাকা। প্রতিবছরই নানান দুর্যোগ উপকূলবাসীদের জীবন ও জীবিকাকে বিপন্ন করে। ঘূর্ণিঝড় বুলবুলের সময়ে উপকূলীয় অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মানুষের ঘরবাড়ি তছনছ হয়েছে। ঘরবাড়ি ভেঙে যাওয়ায় দরিদ্র মানুষেরা অসহায় হয়ে পড়েন। থাকার জায়গাসহ টয়লেট না থাকায় তাদের নিত্যদিনের কাজগুলো ব্যাহত হয়েছে।

এলাকাবাসীর ভাষ্যমতে, ঘূর্ণিঝড় বুলবুলের সময় মানুষের বেশি সমস্যা দেখা দেয় টয়লেট সংক্রান্ত বিষয়ে। কেননা অধিকাংশ টয়লেট নষ্ট হয়েছে। বিশেষ করে টয়লেটের নিচের অংশ রিং স্লাভ ঠিক থাকলেও উপরের অংশ ভেঙে যায়। যে কারণে নারী শিশুসহ সকলের চরম দূর্ভোগ দেখা দেয়।

ঘূর্ণিঝড় বুলবুলে টয়লেট ক্ষতিগ্রস্ত হয় অনেক পরিবার। তার মধ্যে অন্যতম হল বুড়িগোয়ালিনী ইউনিয়নের দিপীকা রানী। ঝড়ে তাঁর টয়লেটের উপরের অংশ একবারে নষ্ট হয়ে যায়। দীপিকা রানী তাঁর সমস্যা বিষয়টি বারসিককে জানালে সংগঠনটির উপকূলীয় এলাকার প্রতিনিধিরা তাঁর বাড়ি পরিদর্শন করেন এবং টয়লেট সংস্কারে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করেন। তার পরিপ্রেক্ষিতে উক্ত টয়লেটের উপরের অংশ সংস্কার করে দেওয়া হয়।

বর্তমানে তাঁর পরিবার নিরাপদে টয়লেট ব্যবহার করতে পারছেন। এ বিষয়ে দিপীকা রানী বলেন, ‘আমাদের টয়লেট ভেঙে যাওয়াতে খুব সমস্যা হয়েছিল। এখন আর সমস্যা নেই। বারসিককে ধন্যবাদ জানাই আমাদের পাশে দাঁড়ানোর জন্য।’

উপকূলীয় এলাকার দুর্যোগ-উত্তর সমস্যা সমাধানে কেবল বারসিক একা নয়; বিভিন্ন সংগঠনসহ সরকারও কাজ করছে। তবে এই কাজগুলোকে আরও ভালোমতো পরিচালনা করতে হবে যাতে সত্যিকারের দরিদ্র মানুষ এতে উপকৃত হতে পারে। এছাড়া সরকার ও বেসরকারি সংগঠনগুলো সমন্বিতভাবে কাজ করলে ভালো সুফল পাওয়া যাবে বলে মনে করেন উপকূলীয় এলাকার মানুষ।

happy wheels 2

Comments

%d bloggers like this: