সাম্প্রতিক পোস্ট

রাজশাহীতে ‘বজ্রপাত থেকে রক্ষায় করণীয়’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহীতে ‘বজ্রপাত থেকে রক্ষায় করণীয়’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী থেকে উপেন রবিদাস

আজ (১৬ মে) সকাল ১১ টায় রাজশাহীর পবা উপজেলার মাধবপুর উচ্চ বিদ্যালয়ের আয়োজনে ও বারসিক’র সহযোগিতাই “বজ্রপাত থেকে রক্ষায় করণীয়” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আসসর হোসেন।

1
কর্মশালায় মো. আসর হোসেন বলেন, বজ্রপাত থেকে বাঁচার জন্য আমাদের সকলকে সবার আগে সচেতন হতে হবে। জানতে হবে বজ্রপাতের সময় আমাদের কি করতে হবে। বজ্রপাত থেকে বাঁচতে উঁচু বা বড় হয় এমন গাছ যেমন: তালগাছ, নারিকেল, সুপারি গাছ বেশি বেশি লাগাতে হবে।”

2
সহকারি শিক্ষক রাজিয়া সুলতানা শিক্ষার্থীদেরকে বজ্রপাত থেকে বাঁচতে সবার হাতে লিফলেট প্রদান করে শিক্ষার্থীদের পড়ার পর জানতে চান বজ্রপাত থেকে বাঁচতে আমরা কি করতে পারি। শিক্ষার্থীরা লিফলেটে যা লেখা আছে সেগুলো পড়ে উত্তর দেয়। আলোচনায় বক্তারা জানান, গ্রীষ্মকাল ও বর্ষাকাল এসময় আকাশে ঘন কালো মেঘ দেখা দিলে ঘরের বাইরে যাওযা যাবে না। বাইরে থাকলে দ্রুত ঘরে ফিরতে হবে। খোলা মাঠ, খেত, খাল-বিল, প্রকুর ও উচুঁ স্থানে থাকা যাবে না। বজ্রপাতের সময় বড়গাছ, বৈদ্যুতিক খুটির নিচে থাকা যাবে না। ইলেট্রিক জিনিষপত্র যেমন মোবাইল, কম্পিউটার, টিভি ফ্রিজ ব্যবহার করা যাবে না।

3
তারা আরও জানান, বজ্রপাতের সময় বাইরে খেলাধুলা থেকে বিরত থাকতে হবে। বজ্রপাতের সময় ধাতব পদার্থ থেকে দূরে থাকতে হবে এবং নিজেদের গবাদি পশুপাখি বাইরে থাকলে সেগুলো দ্রুত নিরাপদ স্থানে নিতে হবে। খুবই জরুরি কাজের প্রয়োজন হলে প্লাস্টিক এর জুতো পড়ে বাইরে যাওয়া। এছাড়া কেউ বজ্রপাতে আহত হলে প্রথমে আহত ব্যক্তির শ্বাস-প্রশ্বাস ও স্পন্দন ফিরিয়ে আনার ব্যবস্থা করতে হবে। আহত ব্যক্তিকে দ্রুত প্রথমিক চিকিৎসা দিয়ে হাসপাতালে নিতে হবে।

কর্মশালায় আলোচক হিসাবে আরো বক্তব্য রাখেন ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. এনতাজ আলী, বারসিকের কর্মী উপেন রবিদাস ও বজেন্দ্রনাথ প্রমূখ।

happy wheels 2

Comments

%d bloggers like this: