সাম্প্রতিক পোস্ট

গবাদি প্রাণির টিকা ক্যাম্পেইন

গোদাগাড়ী, রাজশাহী থেকে শহিদুল ইসলাম শহিদ
২২ অক্টোবর রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার রিশিকুল গ্রামের ফুটবল মাঠে গৃহপালিত গবাদি প্রাণির টিকা ক্যাম্পেইন করা হয়। বারসিক ও রিশিকুল স্বপ্নের ভেলা সংগঠনের যৌথ আয়োজনে ক্যাম্পেইনটি আয়োজন করা হয়েছে। স্থানীয় যুব সংগঠনটি রিশিকুল গ্রামের মোট পাঁচটি পাড়ার ২০১ টি পরিবার জরিপ করেন। জরিপে প্রত্যেক পরিবারে গরু, মহিশ, ছাগল, ভেড়া, হাস, মুরগি ও কবুতরের সংখ্যাগত তথ্য সংগ্রহ করা হয়।

IMG_1784সেই জরিপের আলোকে প্রাণিগুলোর টিকা প্রদান নিশ্চিত করণের জন্য উপজেলা প্রাণি সম্পদ বিভাগে যোগাযোগ করা হয়। উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা প্রাণি সম্পদ বিভাগ হতে দুইজন চিকিৎসক ও টিকা দিয়ে সহায়তা করেন। উক্ত ক্যাম্পেইনে শুধু গবাদি প্রাণির টিকা প্রদান করা হয়। সেখানে ১৩৭ টি পরিবার থেকে গরু, ছাগল ও ভেড়া নিয়ে নারী পুরুষ মাঠে উপস্থিত হন ও প্রাণির টিকা গ্রহণ করেন।

IMG_1797রিশিকুল গ্রামের মানুষ অধিকাংশ কৃষক ও কৃষি শ্রমিক। তাই তারা ফসলের পাশাপাশি অধিকাংশ গৃহ পালিত প্রাণি পালন করে থাকেন। গ্রামটি উপজেলা প্রশাসন হতে ৩০-৩৫ কি. মি. দূরে হওয়ার ফলে এধরনের চিকিৎসা পাওয়া খুব সহজ কাজ নয়। গ্রামের কৃষি পরিবারের প্রাণি গুলোই হচ্ছে গৃহ ব্যাংক। তাই এই সকল প্রাণির চিকিৎসার ব্যবস্থা করায় রিশিকুল স্বপ্নের ভেলা ও বারসিক’কে ধন্যবাদ জানান তারা। সকলের আগ্রহের কারণে তরুনরা এই কাজটি প্রতি বছর পর্যায়ক্রমে করার আগ্রহ প্রকাশ করেন।

IMG_1829উক্ত ক্যাম্পেইনে প্রাণি চিকিৎসক দোস্ত মোহম্মদ ও জুলফিগার আলী হায়দার, ইউপি সদস্য জালাল উদ্দিন, রিশিকুল আনসার ভিডিপি ক্লাবের সভাপতি আয়নাল হক শান্ত, রিশিকুল স্বপ্নের ভেলার সভাপতি সোহেল আরমান সহ সংগঠনের সদস্যবৃন্দ, গ্রামের শিক্ষক, শিক্ষার্থী, কৃষক ও প্রবীণরাও উপস্থিত ছিলেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: