সাম্প্রতিক পোস্ট

কৃষক সংগঠনের উদ্যোগে তালবীজ রোপণ 

সিংগাইর মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান
২৩ অক্টোবর নবগ্রাম বন্ধন ঐক্য পরিষদ কৃষক কৃষাণী সংগঠনের উদ্যোগে গবেষনা প্রতিষ্ঠান বারসিক’র সহায়তায় সিংগাইর উপজেলার বলধারা ইউনিয়নের নবগ্রাম থেকে বাংগালা পর্যন্ত ১ কিলোমিটার রাস্তায় তাল বীজ রোপন কার্যক্রম অনুষ্ঠিত হয়। তালবীজ রোপনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মানিকগঞ্জ জেলা কৃষি উন্নয়ন সংগঠনের সভাপতি মো. করম আলী মাষ্টার। সংগঠনের সহ সভাপতি রোনা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী মো. আব্দুল সালাম, কৃষক মজর আলী, ফিরোজা বেগম, লাইলী বেগম, আমেনা আক্তার, মর্জিনা বেগম, আব্দুল কুদ্দুস মিয়া, প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন স্থানীয় শিক্ষার্থীরা।

IMG_20181023_113422আলোচনা সভায় বক্তারা বলেন, তালগাছ, খেুজুর গাছ এবং দেবদারু গাছের মত বড় বড় গাছ না থাকার কারণে দিন দিন বজ্রপাতের হার বৃদ্ধি পাচ্ছে এবং আমাদের গ্রামের খেটে খাওয়া কৃষকরা বজ্রপাতে নিহত হচ্ছে। তাল গাছ প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষা করে এবং পরিবেশ ঠান্ডা রাখে।

তালের তৈরী পিঠা গ্রামীণ জনগোষ্ঠীর নিরাপদ খাবারের গুরুত্বপূর্ন উৎস। তালের শাস এবং রস মানবস্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তাল পাতার তৈরী পাখা বাংগালি সংষ্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ।

IMG20181023112616নিয়ম কানুন না মেনে যত্র যত্র ইটের ভাটা তৈরী হওয়ার কারনে বড় বড় গাছ কেটে ইট বানানোর কাজে লাকড়ী হিসেবে ব্যবহার হচ্ছে। যা পরিবেশকে ক্ষতির দিকে নিয়ে যাচ্ছে। আমাদের এখন এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে এবং যার যার অবস্থান থেকে স্কুল, কলেজ, বাজার, পতিত জমি এমন কি নিজ বাড়ীতে একটি করে হলেও যে উচু জাতের গাছ রোপন করতে হবে যেন পরিবেশ রক্ষায় আমাদের কিছুটা হলেও অবদান থাকে। আলোচনা শেষে অংশগ্রহনকারী গন ১৮৫ টি তালের বীজ রোপন করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: