সাম্প্রতিক পোস্ট

নেত্রকোনায় আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড ২০১৮ অনুষ্ঠিত

নেত্রকোন থেকে রিকু রানী পাল

নেত্রকোনা জেলার রাজুর বাজার কলেজিয়েট স্কুল এ্যান্ড কলেজে বারসিক ও নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের উদ্যোগে নেত্রকোনা আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড ২০১৮ অনুষ্ঠিত হলো। স্কুল পর্যায়ে আয়োজিত নেত্রকোনা জেলার ৫২ স্কুলের নির্বাচিত ২৬০জন শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করে।

জাতীয় সংগীত ও পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন বরেণ্য কথা সাহিত্যিক অধ্যাপক যতীন সরকার। গাছ সম্পর্কিত ৫০টি প্রশ্নের মধ্যে ৩৯টি সঠিক উত্তর দিয়ে নেত্রকোনা আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডের চ্যাম্পিয়ান অব দ্যা চ্যাম্পিয়ান হয়েছে বিরামপুর হাজী ফয়েদ উদ্দীন আকন্দ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আনিকা আক্তার। এছাড়াও জেলার বিভিন্ন স্কুলের ৫জন চ্যাম্পিয়ান, ৫জন প্রথম রানার আপ ও ৫জন শিক্ষার্থী দ্বিতীয় রানার আপ হিসেবে বিজয়ীকে ক্রেষ্ট প্রদান করা হয়।

44613836_347270472675072_5653892319934414848_n
পরীক্ষা শেষে আয়োজিত প্রশ্নত্তোর পর্বে শিক্ষাথীদের গাছ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন উত্তর পর্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আ. খ. ম. গোলাম সারওয়ার, রাজুর বাজার কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ গোলাম মোস্তফা, আবু আব্বাস কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক নাজমুল কবির খান আটপাড়া শিক্ষা সংস্কিৃতি বৈচিত্র্য রক্ষা টিমের আহবায়ক ও প্রাক্তন প্রধান শিক্ষক আব্দুল হেলিম ও আব্দুল হামিদ কবিরাজ। প্রশ্নত্তোরপর্ব শেষে অংশগ্রহণকারী প্রতিটি স্কুলের শিক্ষার্থীরা নিজ নিজ স্কুলের পক্ষে ও আমন্ত্রিত অতিথিবৃন্দ রাজুর বাজার কলেজিয়েট স্কুল ও কলেজ মাঠে স্মৃতিস্বরূপএকটি করে গাছের চারা রোপণ করেন।

রাজুর বাজার কলেজিয়েট স্কুল এ্যান্ড কলেজের সভাপতি তফশির উদ্দীনের সভাপতিত্বে নেত্রকোনা আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড ২০১৮ এর বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ ও সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্যক অধ্যাপক রফিক উল্লাহ খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মীর্জা শাকিলা দিল হাছিন, নেত্রকোনা জেলা অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল। সমাপনী অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্যে বারসিক নেত্রকোনা বিসোর্স সেন্টারের এলাকার সমন্বয়কারী অহিদুর রহমান সংক্ষিতপ্তভাবে আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড ২০১৮’র আয়োজন ও বারসিকের কর্মপ্রক্রিয়া তুলে ধরেন।

44628829_347270776008375_5415816454446514176_n
অতিরিক্ত জেলা প্রশাসক তার আলোচনায় এই ধরনের উদ্যোগ গ্রহণের জন্য উদ্যোক্তাদের ধন্যবাদ জানান। পুলিম সুপার তার আলোচনায় চলমান জলবায়ু পরিবর্তনে গাছের প্রাসঙ্গিকতাকে তুলে ধরেন। এই ধরনের অনুষ্ঠান আয়োজনের ভেতর দিয়ে নতুন প্রজন্মকে পরিবেশ রক্ষায় আরো বেশি সম্পৃক্ত করার উপর জোর দেন। প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক – বলেন, ‘এটি একটি ইনোভেটিব আইডিয়া, আমরা গণিত অলিম্পিয়াড, ভাষা অলিপিয়াড, বিজ্ঞান অলিম্পিয়াড দেখেছি, এই প্রথম দেখলাম ট্রি অলিম্পিয়াড, যার প্রধান অতিথি আমি নিজে। এটি আমার জীবনে একটি স্মরণীয় ঘটনা। এই এলাকায় শিক্ষার্থীরা এধরনের উদ্যোগ আরো গ্রহণ করবেন বলে আশা করি।‘
প্রধান অতিথির বক্তব্যের শেষে নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের আহবায়ক এ্যাড. তপতী শর্মা বিজয়ীদের নাম ঘোষণা করেন। অতিথিরা বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার হিসেবে বই ও ক্রেস্ট তুলে দেন। সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠানটি সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন তফসির উদ্দীন খান।

happy wheels 2

Comments

%d bloggers like this: