সাম্প্রতিক পোস্ট

তীব্র তাপদাহে বস্তিতে করণীয় বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি
বারসিক’র আয়োজনে রাজশাহীর নামোভদ্রা বস্তিতে খরা ও তীব্র তাপদাহের ফলে শহর প্রান্তিক নারী ও কিশোরীর স্বাস্ব্যগত সমস্যা ও করণীয় বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। সভায় উপস্থিত ছিলেন নগর মাতৃসদন ক্লিনিক এর স্বাস্ব্যকর্মী মমতাজ তানিম ও মুনিরা খাতুন, বস্তির সংগঠনের কিশোরী ও নারী, বারসিকের কমিউনিটি ফ্যাসিলিটেটর তহুরা খাতুন লিলি ও বারসিক কর্মী।


আর এই তীব্র তাপদাহের ফলে বাড়ছে আরো অসুখ। বস্তির নারীরা জানান, এই তাপদাহে পানিও খাওয়া যায় না, মনে হয় ফোটানো পানি যাচ্ছে শরীরে, গরমে প্রচুর মাথ্যা ব্যাথা হয়, শরীর ক্লান্ত ঘুমানো যায় না, বিভিন্ন চর্মরোগ হচ্ছে, ডায়রিয়াসহ নারী ও কিশোরীরা নানান সমস্যায় পড়ছে।


অনুষ্ঠানে স্ব্যাস্ব্যকর্মীরা তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। নারীদের স্বাস্থ্যগত সমস্যা জানেন ও করণীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। স্ব্যস্ব্যকর্মী তানিম মুনিরা বলেন, ‘এই তাপদাহে বেশি বেশি পানি খেতে হবে, পানি সব সময় ঢেকে রাখতে হবে, মাটির পাত্রে পানি রাখলে তা ঠান্ডা থাকে।’


নামোভদ্রা কিশোরী ক্লাব সংগঠন এর সভাপতি আশা খাতুন বলেন, ‘মেয়েদের শারীরিক সমস্যাগুলো নিয়ে কখনো এভাবে আলোচনার মাধ্যমে যে জানা যাবে সমাধান তা আগে বুঝিনি। আজ অনেক কিছু জানলাম।’


উল্লেখ্য, বস্তির নারী ও কিশোরীর নানা ধরণের সমস্যা হয় যা তারা কাটিয়ে উঠতে পারেনা। আর উঠলেও পড়তে হয় চরম ভোগান্তিতে। তারা জানেনা কোথায় কোন সেবা পেতে হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: