সাম্প্রতিক পোস্ট

একতাবদ্ধতাই পারে সমস্যার সমাধান করতে

একতাবদ্ধতাই পারে সমস্যার সমাধান করতে

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি
বারসিক’র উদ্যোগে গত ৮ মে রাজশাহীর বহরমপুর বস্তিতে নাগরিক অধিকার সচেতনতা ও প্রচারণা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন বহরমপুর সার্বিক উন্নয়ন সংগঠন এর সভাপতি মমতাজ বেগম, সহ সভাপতি মো: মতি, সাধারণ সম্পাদক শাহ আলম, সংগঠনের অন্যান্য সদস্যবৃন্দ, বারসিক’র কমিউনিটি ফ্যাসিলিটেটর তহুরা খাতুন লিলি প্রমুখ।


সভায় নাগরিক অধিকার যেমন বাসস্থান, খাদ্যনিরাপত্তা নিয়ে আলোচনা করা হয় এবং অধিকার আদায়ে একতাবদ্ধের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। এই সময় মো. মতি বলেন, ‘আমাদের সংগঠিত হয়ে সংগঠন এর মাধ্যমে অনেক কঠিন কাজ সম্ভব হচ্ছে সহজে। দাবি জানাতে সুবিধা হয়।’


বারসিক’র সহযোগিতায় সংগঠনটি ২০১৯ সালে গঠিত হয়। গত ৫ ফেব্রুয়ারি হঠাৎ করেই বস্তি উচ্ছেদ এর কথা বলা হয়েছিলো। এক্ষেত্রে বারসিক থেকে বিভিন্ন লিংকেজ, বাসস্থানের দাবিতে মানববন্ধনে সহযোগিতা, একতাবদ্ধ থাকা, দরখাস্ত জমাতে সহযোগিতা করা হয়। পরে নিরাপদ আবাসন না হওয়া পর্যন্ত বস্তি ভাঙ্গা যাবে না বলে রায় দিয়েছে স্থানীয় সরকার। বস্তিবাসীদের একতাবদ্ধতার কারণে এটি সম্ভব হয়েছে বলে অভিমত প্রকাশ করেন অংশগ্রহণকারীরা।


উল্লেখ্য যে, রাজশাহী শহরে ছড়িয়ে ছিটিয়ে আছে অনেক বস্তি। অনেক কারণেই বস্তির সংখ্যা বাড়ছে। তার মধ্যে রয়েছে দারিদ্র্য, অধিক বেকার সংখ্যা, অপরিকল্পিত অর্থনীতি ইত্যাদি। তাছাড়া প্রাকৃতিক দুর্যোগ এবং গৃহযুদ্ধ এই ব্যাপারগুলোর কারণেও বস্তি সৃষ্টি হতে হচ্ছে। বস্তিগুলোতে রয়েছে অনেক সমস্যা। শিশুদের বিদ্যালয়ে যাওয়ার সুযোগ না থাকা, কাজের কম সুযোগ এর মধ্যে উল্লেখ্যযোগ্য। শহরের জনসংখ্যা প্রতিবছর ২ দশমিক ৯২ শতাংশ হারে বাড়ছে। সেই সঙ্গে শহরে বাড়ছে দরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা। শহর এলাকায় ক্রমবর্ধমান দরিদ্র জনসংখ্যা বৃদ্ধির বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করার সময় এসেছে। এর জন্য চাই সচেতনতা ও প্রচারণা এবং একতাবদ্ধতা। যারা দীর্ঘদিন ধরে বাস করে আসছে তারা সবাই সেখানকার বাসিন্দা হয়ে উঠেছে, হয়েছে ভোটার, কিন্তু তাদের নাগরিক অধিকার নিয়ে সরকার সজাগগ না এটা বস্তিবাসীরা জানান।

happy wheels 2

Comments