স্বাস্থ্য সেবা প্রাপ্তি সকলের অধিকার

সিংগাইর মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান ও মনোয়ার হোসেন
‘কাউকে পশ্চাতে রেখে স্বাস্থ্য সেবার উন্নয়ন সম্ভব নয়’-এ স্লোগানের আলোকে স্বাস্থ্য অধিকার ফোরাম মানিকগঞ্জের উদ্যোগে বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা বারসিক’র সহযোগিতায় মানিকগঞ্জ সদর উপজেলার বেতিলা মিতরা ইউনিয়নের গোিবন্দপুর কমিউনিটি ক্লিনিক এ প্রবীণ, শিশু ও নারীদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে আলোচনা সভা ও স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত হযয়েছে সম্প্রতি।


কমিউনিটি ক্লিনিক পরিচালনা কমিটির সহ-সভাপতি আকতার হোসেনের সভাপতিত্বে কার্যক্রম ফোকাল পার্সন বিমল চন্দ্র রায়ের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ সদর, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা মোঃ লুৎফর রহমান। আরো বক্তব্য রাখেন ৮নং ওয়ার্ড স্থানীয় জনপ্রতিনিধি মোঃ মঞ্জুর আলম, কমিউনিটি ক্লিনিকের দায়িত্বপ্রাপ্ত এ, এইচ, আই আকতারি জাহান, সি এইচ, সি, পি শামসুন্নাহার, সাবেক অধ্যাপক মনোয়ার হোসেন, সাবেক সরকারি কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, মিতরা রমজান আলি হাই স্কুলের সহকারি শিক্ষক মোশাররফ হোসেন। এসময় আরো উপস্থিত ছিলেন বারসিক কর্মকর্তা গাজী শাহাদাৎ হোসেন বাদল ও শ্যামুয়েল হাসদা প্রমুখ।


প্রধান অতিথি তার আলোচনায় বলেন, ‘স্বাস্থ্য সেবা প্রাপ্তি সকলের অধিকার। এই অধিকার নিশ্চিতকরণে স্বাস্থ্য সেবাকে গণমূখী করতে সরকার কমিউনিটি ক্লিনিক চালু করেছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠী যেন খুব সহজেই তাদের হাতের নাগাল থেকে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে পারেন। অর্থনৈতিক সমস্যার কারণে কেউ যেন সেবা থেকে বঞ্চিত না হয় সে কারণে কমিউনিটি ক্লিনিকে পর্যাপ্ত পরিমাণে ওষুধ সরবারহ করা হচ্ছে। বিশেষ করে প্রসূতি মায়েদের নিযমিত স্বাস্থ্য পরিচর্যা করতে কমিউনিটি ক্লিনিক নিয়মিত পরামর্শ দিয়ে থাকে।’ তিনি আরও বলেন, ‘মাতৃ ও শিশুমৃত্যুর হার নিরসনে গ্রামভিত্তিক টিকাদান কেন্দ্র চালু করা হযেছে। নাগরিক ছোট ছোট রোগের বিষয়ে পরামর্শ নিতে আপনাদের কমিউনিটি ক্লিনিক অন্যান্য সরকারি হাসপাতালে আসতে হবে। জনগোষ্ঠীর চাহিদার ভিত্তিতে ক্লিনিকগুলোতে প্রয়োজনীয় ও পর্যাপ্ত ওষুধ সরবারহ করা হবে। তাছাড়া জনগোষ্ঠীর জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারিভাবে নিয়মিত মনিটরিং ব্যবস্থা জোরদার করা হবে।’


এছাড়ার অন্যান্য বক্তারা রোগ নিরাময়ে নিজেদের সচেতনতার বৃদ্ধিতে জোর দেন। তারা বলেন, ‘গ্রাম পর্যায়ে ডায়াবেটিকসহ নানা রোগের বিস্তার ঘটছে।’ কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য সেবা নিশ্চতকরণে পর্যাপ্ত ঔষধ সরবরাহের দাবি তোলেন। শতাধিক নারী-পুরুষ ডায়াবেটিক ও রক্তের গ্রুপ পরীক্ষা করা হয়। এসময় সেবা গ্রহীতা এই ধরনের কার্যক্রম বাস্তবায়নের জন্য জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম ও বারসিককে ধন্যবাদ জানান।

happy wheels 2

Comments