স্বাস্থ্য সেবা মানবতার সেবা

ঢাকা থেকে মো. জাহাঙ্গীর আলম
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অধীন হাজারীবাগ থানার বালুর মাঠ এলাকায় বারসিক’র উদ্যোগে নগরের নি¤œ আয়র মানুষদের চাহিদার ভিত্তিতে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে সম্প্রতি। একজন স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং একজন শিশু বিশেষজ্ঞ মিলে বালুরমাঠ এলাকার নি¤œ আয়ের প্রান্তিক মানুষদের চিকিৎসা সেবা প্রদান করা হয়।


বারসিক উক্ত রোগীদের বিনামূল্যে ঔষধ, খাবার স্যালাইন প্রদান, রক্তোর প্রেশার এবং রক্তের গ্লুকোচ পরিমাণ করে চিকিৎসা সেবাকে সহজতর করে। এবারের এপ্রিল ২০২৪ মাসের তীব্র তাপদাহ জলবায়ু ও মানব সৃষ্ট কারণে হওয়ায় নগরের নি¤œ আয়ের মানুষেররা নানা ধরনের রেগে আক্রান্ত হয়েছেন। কিন্তু চিকিৎসা ব্যবস্থার অপ্রতুলতা এবং আর্থিক সীমাবদ্ধতার কারণে তারা ঠিকমত চিকিৎসা করাতে সমর্থ হয়নি। ফলে অধিকাংশ পরিবারে অশান্তি ও সমস্যা বিদ্যমান রয়েছে সন্তানদের স্বাস্থ্য সমস্যার কারণে। এই প্রেক্ষাপটে বারসিক বালুর মাঠ এলাকার নি¤œ আয়ের মানুষদের জন্য ফ্রি স্বাস্থ্যসেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করে।


উক্ত স্বাস্থ্যসেবার মাধ্যমে ১৩৫ জন রোগিকে চিকিৎসা সেবা দেওয়া সম্ভব হয়েছে। চিকিৎসাসেবা পেয়ে তারা খুবই খুশি হয়েছেন। চিকিৎসা সেবা গ্রহণকারী মিতু বেগম বলেন, ‘গতবারে চিকিৎসা নিয়ে আমার ১৪ বছর ধরে বয়ে চলা কাঁশি সেরে গিয়েছে। আশা করছি এবারের গ্যাস্ট্রিক সমস্যাও ঠিক হয়ে যাবে।’
উক্ত চিকিৎসা সেবা প্রদানকালে উপস্থিত ছিলেন বারসিক’র সমন্বয়ক মো: জাহাঙ্গীর আলম, সহযোগি সমন্বয়ক নাজমা আক্তার, হেনা আক্তার রুপা, রুনা আক্তার প্রমূখ।


উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের কারণে এবং অপরিকল্পিত উন্নয়ন উদ্যোগের কারণে দিন দিন নগরের বাসযোগ্যতা কমে আসছে। তার প্রভাব পড়ছে নগরের মানুষসহ অন্যান্য প্রাণীদের উপর। জলবাযু পরিবর্তনের কারণে ঋতু পরিবতৃনের পাশাপাশি আবহাওয়ার নানান উপাদানেরও পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে। ভৌগোলিকভাবে বাংলাদেশে ক্রান্তীয় এলাকা অবস্থিত এবং কর্কটক্রান্তী রেখা বাংলাদের উপর দিয়ে গিয়েছে। ফলে এখানে সূর্য খাড়াভাবে তাপ দেওয়ার কারণে বাংলাদেশে গ্রীস্মকালে তাপমাত্রা তুলনামূলকভাবে অনেক বেশি থাকে। তাছাড়া বাংলাদেশের অবস্থানগত কারণেও এখান জলবায়ুগত দুর্যোগ বেশি হয়ে থাকে। বৈশ্বিক উষ্ণায়নের কারণে সারাবিশ্বের তাপমাত্রা দিন দিন বেড়েই যাচ্ছে। এই তাপমাত্রার প্রভাব বেশি পড়ে নগরবাসীর উপর। আরো সুনির্দিষ্ট করে বললে জলবায়ুগত ও মানবসুষ্ট দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষয় এবং ক্ষতির সম্মূখীন হয় নগরের নি¤œ আয়ের প্রান্তিক মানুষেরা। তাদের বাসস্থানে পরিবেশ, আবাসনের অবস্থা, খাদ্য ব্যবস্থা, পুষ্টিহীনতা,পানি এবং পয়োঃনিষ্কাষন সংকট, বায়ু দূষণ, শব্দ দূষণ, স্বাস্থ্য সচেতনতার অভাব ইত্যাদি কারণে ঋতু পরিবর্তনের সাথে সাথে তারা নানা ধরণের রোগে আক্রান্ত হয়ে পড়েন। ফলে দিনমজুর, রিকশা, ভ্যানচালক যারা দিন এনে দিন খান তাদের আয় বন্ধ হয়ে যায়। তারা আর্থিক সংকটে পড়ে যায় এবং চিকিৎসার জন্য অনেকেই ঋণ করে চিকিৎসা করাতে গিয়ে ঋণের জালে জড়িয়ে পড়েন।

happy wheels 2

Comments