সাম্প্রতিক পোস্ট

সবার মতামতের ভিত্তিতে তৈরি হয় জনপরিকল্পনা

সাতক্ষীরার শ্যামনগর থেকে বিশ্বজিৎ মন্ডল ও চম্পা রানী মল্লিক

বারসিক’র উদ্যোগে গত ১৬ ও ১৭ সেপ্টেম্বর বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টারের উদ্যোগে সাতক্ষীরার শ্যামনগরে দুদিনব্যাপী প্রাণবৈচিত্র্য, খাদ্য নিরাপত্তা ও স্থায়িত্বশীল উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এই কর্মশালার শ্যামনগরের ১২টি ইউনিয়ন ও সাতক্ষীরা সদরের ৩টি ইউনিয়নের নানা গ্রামের জনসংগঠন ও নানা শ্রেণি ও পেশার প্রতিনিধি, তরুণ, যুব, প্রবীণ নারী পুরুষের তৈরি বাৎসরিক কর্মপরিকল্পনাগুলো নিয়ে আলোচনা হয়।

IMG20190917134749
পরবর্তীতে সকল খসড়া পরিকল্পনা নিয়ে বারসিক বিশ্লেষণ ও আলোচনার মাধ্যমে একটি বাৎসরিক কর্মপরিকল্পনা উত্থাপন করে যেখানে নানা শ্রেণি পেশা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। দুই দিনের কর্মশালা বারসিক শ্যামনগর রিসোর্স সন্টোর ও সিডিও ইয়ুথ টিমের প্রশিক্ষণ রুমে অনুষ্ঠিত হয়। কর্মশালায় ১ম দিনে বারসিক সাতক্ষীরা এলাকার মাঠ পর্যায়ের সকল স্টাফ অংশগ্রহণ করেন এবং ২য় দিনে মাঠ পর্যায়ে সকলের স্টাফের পাশাপশি উপজলো জনসংগঠন সমন্বয় কমিটি, বারসিক ব্যবস্থাপনা কমিটি, পেশাভিত্তিক জনসংগঠনের প্রতিনিধি, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য, ইউনিয়ন পরিসদের চেয়ারম্যান, সামাজিক বন বিভাগে, স্বেচ্ছা সেবক টিম সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও সিডিও ইয়থ টিমের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

IMG20190917140907
দুই দিনের কর্মশালাটির সহায়কের দায়িত্ব পালন করেন বারসিক শ্যামনগর এলাকার পরিচালক পাভেল পার্থ ও সহযোগী সমন্বয়কারী জাহাঙ্গীর আলম। কর্মশালার শুরুতে সহায়ক পাভেল পার্থ কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য উপস্থাপন করেন। অংশগ্রহণকারীদের তৈরি খসড়া কর্মপরিকল্পনা বিশ্লেষন করেন পাভেল পার্থ এবং বিশ্লেষণ পরবর্তী অংশগ্রহণকারী সকলে সম্মতিক্রমে কিছু সিদ্ধান্ত গ্রহণ করেন যা এই এলাকার লবণাক্ততাকে যুক্ত করে করা হবে এবং কে কোন কাজের দায়িত্ব নেবে কাদের দিয়ে করানো হবে তা নির্ধারণ করা হয়।

IMG20190917133242
২য় দিন উপরোক্ত বিষয় এবং জনগোষ্ঠীর খসড়া পরিকল্পনাটি পুনরায় আবার উপস্থাপান করা হয় এবং অংশগ্রহণকারীরা তাদের মতামত জানিয়ে দেন। দু’দিনব্যাপী এই কর্মশালায় অংশগ্রহণকারীরা তাদের সম্মিলিত প্রস্তাব ও সুপারিশ তুলে ধরেন। অনুষ্ঠানের সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলাম এবং প্রধান অতিথি ৯নং বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিসদের চেয়ারম্যান বাবু ভবতোস কুমার মন্ডল সম্মাননা স্মারক প্রদানের মাদ্যমে দুদিনের কর্মশালার সমাপ্তি ঘোষণা করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: