আমরা অংশগ্রহণমূলক আলোচনার ভিত্তিতে পরিকল্পনা প্রনয়ণ করি

মুকতার হোসেন, হরিরামপুর, মানিকগঞ্জ
বারসিক’র উদ্যোগে হরিরামপুর উপজেলায় চরাঞ্চলসহ ২০টি স্থানীয় জনসংগঠনের বাৎসরিক কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। স্থানীয়ভাবে গড়ে উঠা এলাকার কৃৃৃষক সংগঠন, নারী সংগঠন, যুব সংগঠন কৃষখকপ্রতিবন্ধী উন্নয়ন সংগঠন, উপজেলা দুর্যোগ কমিটি, চরাঞ্চলের দুর্যোগ ঝুকি হ্রাস কমিটি, মনিঋষি নারী সংগঠনের প্রতিনিধিদেও অংশগ্রহণে এক বছরের পরিকল্পনা প্রণয়ন করা হয় আগামী ১ অক্টোবর ২০২২ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৩ এক বছরের কর্মপরিকল্পনা প্রনয়ণ করা হয়।


সভায় জনসংগঠনগুলোর গত এক বছরের কার্যক্রম বান্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। বিগত বছরের উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে, দুর্যোগ মোকাবেলায় চরে মাচায় পটল চাষ, বসত বাড়িতে শাকসবজি চাষের মাধ্যমে পরিবারের খাবারের চাহিদা পূরণ করে বাজারে বিক্রি বরা ও নারীদের আয়বর্ধনমুলক কাজের সাথে যুক্তকরণ ইত্যাদি। এছাড়া স্থানীয় জাতের গম পায়রা, সরিষা, আউশ ধান পরাঙ্গি ও কালামানিক ধান চাষ, বসতবাড়িতে ফলজ ও ঔষুধি গাছের চারা রোপণ, তাল গাছের বীজ বপন, যুবকদের উদ্যোগে চরে পতিত জায়গায় কলা চাষ, নারী দিবস পালন, দুর্যোগ প্রশমন দিসবের মধ্যে রাস্তায় গাছ রোপণ, নদী তীরবর্তী এলাকায় প্লাস্টিক বর্জ্য পরিস্কার করা, প্রাণী সম্পদ পালনে প্রশিক্ষণ প্রদান এবং সরকারি ও বেসরকারী বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগের মাধ্যমে কার্যক্রম বাস্তবায়ন করার বিষয় নিয়েও আলোচনা হয়।


চলতি বছরের পরিকল্পনায় সভায় জনসংগঠনের সদস্য, এলাকার জনপ্রতিনিধি, মৎস্যজীবি, প্রবীণ ব্যক্তি, কৃষক, ছাত্র, শিক্ষক, যুবক, প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অংশগ্রহণমূলক আলাপ আলোচনার মাধ্যমে আগামী কর্মপরিকল্পনা প্রনয়ন করেন। এ বছরে কর্ম পরিকল্পনায় যে বিষয়গুলো গুরুত্ব পেয়েছে তার মধ্যে উল্লেখ্যযোগ্য হলো: খাদ্য নিরাপত্তায় বিষমুক্ত খাবার উৎপাদন, চরাঞ্চলে মিশ্র ফসল চাষ, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যুবকদের উদ্যোগ, শতবাড়ির কার্যক্রম সম্প্রসারণ, বীজ মেলা, প্রবীণ অধিকার সুরক্ষায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন, বৃক্ষ রোপণ, সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে জনসংগঠনের কার্যক্রম পর্যক্ষেণ, বিভিন্ন উদ্যোগ নিয়ে অভিজ্ঞতা বিনিময় সফল, স্থানীয় কৃষকদের সহায়তায় মসলা চাষ গবেষণা কার্যক্রম, পতিত জমিতে আদা হলুদ চাষ, বসতবাড়িতে শাকসবজি চাষ, বীজ ব্যাংক উন্নয়ন, বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা আয়োজন ইত্যাদি।


লেছড়াগঞ্জ চর উন্নয়ন কৃষক সংগঠনের সভাপতি পরিকল্পনা প্রণয়ন বিষয়ে বলেন, ‘চরাঞ্চলের মানুষ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে জীবন যাপন করেন। তাই আমরা সকলের অংশগ্রহণ মূলক আলাপ আলোচনার মাধ্যমে পরিকল্পনা তৈরি করি। আর স্থানীয় আমাদের প্রাকৃতিক সম্পদ, জমি, খালবিল, জলাশয়, নদীর কোল, ফসল চাষ, মাটির অবস্থা, পরিবেশ, জমির ধরন, আবহাওয়া সবকিছু বিবেচনা করেই আমরা পরিকল্পনা করেছি, যা আমরা আমাদের নিজেদের সক্ষমতায় বাস্তবায়ন করতে পারি।’


হরিহরদিয়া কৃষক সংগঠনের সভাপতি নান্নু প্রামাণিক বলেন, ‘সংগঠনের কাজগুলো আমরা নির্ধারণ করি। বারসিক আমাদের বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করে থাকে। তারা মানুষকে একত্রিতকরণ, উৎসাহ উদ্দীপনা দিয়ে থাকে। এছাড়া সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সাথে আমাদের যোগাযোগ তৈরিতে সহায়তা প্রদান করে থাকে।

happy wheels 2

Comments