সাম্প্রতিক পোস্ট

আমাদের সব সময় প্রস্তুত থাকতে হবে

সাতক্ষীরা থেকে বিশ্বজিৎ মন্ডল
‘আমরা দুর্যোগপ্রবণ এলাকায় বাস করি। এখানে প্রতিনিয়ন বিভিন্ন ধরনের দুর্যোগ লেগেই আছে। সম্প্রতি আমাদের শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের দুর্গাবাটি গ্রামের নদী ভাঙন হয়েছে সেখানে বড় ধরনের ক্ষতি হয়েছে। এলাকায় নানা ধরনের সমস্যা দেখা দিচ্ছে। যেমন খাদ্যের তেমনি পানির এর জন্য কিছু করা দরকার। আমরা সংগঠিতভাবে ক্ষতিগ্রস্ত এলাকার মানুষের পাশে থাকার চেষ্টা করবো। তাদের সমস্যা জানা এবং তাদের কিভাবে সহায়তা করা দরকার তা নিয়ে পরিকল্পনা করা দরকার। আমরা সকলেই সহমর্মিত।’


উপরোক্ত কথাগুলো বলেছেন শ্যামনগর উপজলোর জনসংগঠন সমন্বয় কমিটির সদস্যরা। গতকাল বারসিক’র উদ্যোগে উপকূলীয় এলাকায় গড়ে উঠা বিভিন্ন পেশাজীবী জনসংগঠনের প্রতিনিধিদের অংশগ্রহণের মাধ্যমে হায়বাতপুর উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির কার্যালয়ে জনসংগঠনসমূহের চলমান কাজের অগ্রগতি পর্যালোচনা ও মুল্যায়ন বিষয় সমন্বয় সভায় কথাগুলো তুলে ধরেন।


সভায় উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক কুমুদ রঞ্জন গায়েনের সভাপত্বিতে ও বারসিক কর্মকর্তা বিশ^জিৎ মন্ডলের সঞ্চালনায় এবং এলাকা সমন্বয়কারী পার্থ সারথী পালের শুভেচ্ছা বক্তব্যে ও পরিচিতির মাধ্যমে সভার শুভ সূচনা হয়। সভায় বর্তমান সময়ের এবং নতুনভাবে আগ্রহী ও উদ্যোগী ৩১টি জনসংগঠনের প্রতিনিধি, জনসংগঠন সমন্বয় কমিটির সদস্য, বারসিক কর্মকতাসহ মোট ৪১ জন অংশগ্রহণ করেন।


আলোচনা সভায় স্ব স্ব সংগঠনের প্রতিনিধিরা তাদের চলমান কার্যক্রম, সফল উদ্যোগ এবং তাদের বাধাগুলো সহভাগিতা করেন। পাশাপশি উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটি শুক্তিশালীকরণে পরিকল্পনা তৈরি, সঞ্চয় কার্যক্রম চালুকরণ, কমিটি পুনঃগঠন, তথ্যাদি অপডেটকরণ, প্রতিটি সংগঠনের সমন্বিত সমস্যা সমাধানের উপায় ও করণীয় একইসাথে বুড়িগোয়ালিনী ইউনিয়নের নদী ভাঙন ক্ষতিগ্রস্ত পরিবারের সমস্যা জানা এবং তাৎক্ষনিক ভাবে ও পরবর্তী সময়ে কি ধরনের সহায়তা দরকার ইত্যাদি বিষয় নিয়ে পারস্পারিক আলোচনা হয়।


সবশেয়ে অংশগ্রহণকারীরা জানান, ‘আমাদের সব সময় প্রস্তুত থাকতে হবে। আর এদুর্যোগের সাথে মোকাবেলা করে টিকে থাকতে হবে। আজ আমরা বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন গ্রামের প্রতিনিধিরা আছি। আ্জ যেমন বুড়িগোয়ালিনীর মানুষেরা দুর্যোগের শিকার হয়েছে। আবার হঠাৎই কোন সময় আমরা অন্যরা এই দুর্যোগের শিকার পড়বো তার কোন নিশ্চয়তা নেই। তার জন্য আমাদের সতর্ক ও প্রস্তুত থাকা দরকার। আমাদের দুর্বল বেড়ি বাধের কারনে আজ আমাদের এই অবস্থা। আমাদের এই দুর্বল বেড়ি বাঁধকে শক্তিশালী বাঁধে রূপান্তরের জন্য আমাদের সংগঠিতভাবে আন্দোলন করতে হবে।’

happy wheels 2

Comments

%d bloggers like this: