সাম্প্রতিক পোস্ট

মাদক নয়, বই পড়ি

নেত্রকোনা থেকে রোখসানা রুমি
নেত্রকোনা সদর উপজেলা সাজিউড়া একতা যুব সংগঠন,রক্তের বন্ধন যুব সংগঠনের উদোগে সাজিউড়া মফিলা ফয়েজ উচ্চ বিদ্যালয়ে ১০০ জন শিক্ষার্থী নিয়ে মাদকাসক্তি কুফল, সমাজের কেন মাদক, ও তার প্রতিকার নিয়ে শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক এক বক্তৃতামালার আয়োজন করা হয়েছে।


আলোচনায় উপস্থিত ছিলেন যুব সংগঠক একতা যুব সংগঠনের সভাপতি ফজলে রাব্বি, রক্তের বন্ধনের মো. হারুন মিয়া, সাজিউড়া মফিলা ফয়েজ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রঞ্জন কুমার, বারসিক কর্মকর্তা রুখসানা রুমী ও তহুরা আক্তার।


বক্তৃতামালায় সমাজের মাদকের বিস্তার, মাদকাসক্তির প্রভাব, মাদকের বিস্তারের কারণ, হ্রাসকরণের প্রক্রিয়া বিষয়ে আলোচনা করেন। শিক্ষক রঞ্জন কুমার বলেন, ‘যখন মাদকাসক্ত হয়ে পড়ে তখন তার মধো কিছু কিছু চিহ্ন পরিলক্ষিত হয় যেমন আচার-আচরণ পরিবর্তন, রাতে ঠিকমত ঘুম হয় না। দিনের দিন ঝিমুতে থাকে, গুছিয়ে কথা বলতে পারেনা কাজের কোন মনোযোগ থাকেনা, বন্ধুদের সাথে আড্ডা লিপ্ত থাকে, ঘরের বাহিরে যাওয়া প্রবণতা বেশি থাকে।


অন্যদিকে আর্থিক চাহিদা বাড়তে থাকে মাদকাসক্তির প্রভাবে ব্যক্তিগত পারিবারিক এবং সামাজিক জীবনে অধপতন পরিলক্ষিত হয়। বিভিন্ন আচরণগত সমস্যা তৈরি হয়। মাদকাসক্তি প্রভাবে যুবকদের নৈতিক অধপতন হয় সঙ্গে সঙ্গে সমাজে অপরাধপ্রবণতা বৃদ্ধি পায়। মাদকাসক্ত ব্যাক্তিরা স্বভাবিক জীবন বিসর্জন দিয়ে অকালে মৃত্যু বরণ করে, এমনকি আত্মহত্যা পথ বেছে নেয়। আমাদের সমাজের দিন দিন যুবরা মাদকের সাথে বেশি সম্পৃক্ত হচ্ছে। তাই যুব সমাজকে এগিয়ে যেতে হবে বাল্যবিবাহ, মাদকাসক্তি প্রতিরোধে কাজ করার জন্য।
এই প্রসঙ্গে যুব সংগঠক হারুন মিয়া বলেন, ‘আমাদের যুব সংগঠন বিকালে প্রতিদিন খেলা ধুলার আয়োজন করে থাকি। মাদকাসক্তির আগ্রাসন থেকে যুব সমাজকে বাঁচাতে হবে এবং মাদক ক্ষতিকর দিকগুলো নিয়ে আলোচনা করতে হবে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে।’

happy wheels 2

Comments