মানিকগঞ্জে জলবায়ু পরিবর্তন ঝুঁকি ও দ্বন্দ্ব মোকাবেলায় তরুণদের দায়িত্ব বিষয়ক যুব কর্মশালা অনুষ্ঠিত

মানিকগঞ্জ প্রতিনিধি
‘পরিবেশের ভারসাম্য রক্ষা করি, প্রাণবৈচিত্র্য সুরক্ষা করি” এই স্লোগানকে সামনে রেখে বারসিক’র উদ্যোগে গতকাল মানিকগঞ্জ সদর উপজেলাধীন বেতিলা হাইস্কুল এন্ড কলেজে মিলনায়তনে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি ও দ্বন্দ্ব মোকাবেলায় তরুণ প্রজন্মের দায়িত্ব ও কর্তব্য শীর্ষক যুব কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


যুব কর্মশালায় বেতিলা হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ, সহকারী শিক্ষক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের একদল স্বেচ্ছাসেবী যুবক অংশগ্রহণ করেন।


যুব কর্মশালার উদ্বোধনী করেন ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ কামরুল হাসান। স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক মনোয়ার হোসেন, ওই প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক মোসাম্মৎ শেফালী আকতার, প্রভাষক সাইফুল আলম বক্স দিপু ও বারসিক কর্মকর্তা এবং কলেজের পরিচালনা পরিষদের সদস্য গাজী শাহাদাত হোসেন বাদল প্রমুখ।


কর্মশালায় বিষয়ভিত্তিক সেশনের মাধ্যমে আবহাওয়া, জলবায়ু পরিবর্তনের কারণ ও প্রভাব, দুর্যোগের কারণ ও প্রতিকার, জলবায়ু ন্যায্যতা, দ্বন্দ্ব সংঘাত নিরসনের পন্থা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। সেশন শেষে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে তারা তাদের নিজ নিজ পরিবার, সমাজ ও রাষ্ট্রের পরিবেশের ভারসাম্য রক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অবদান রাখার কথা জানান অংশগ্রহণকারীরা। এছাড়াও প্রতিটি শিক্ষাঙ্গনে কার্বন নিরপেক্ষ জীবন গড়ার তাগিদ জানিয়ে জলবায়ু ন্যায্যতা টিম গঠনের প্রত্যয় করেন।


কর্মশালা শেষে তরুণরা বিভিন্ন দাবি লিখিত পোস্টার ও লাল কার্ড হাতে নিয়ে কলেজের মাঠে দাঁড়িয়ে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী ধনীগুলোর বিরুদ্ধে প্রতিবাদ জানায়।

happy wheels 2

Comments