সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে যুব কর্মশালায় জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি ও দ্বন্দ্ব নিরসনের ডাক

মো.নজরুল ইসলাম ও রুমা আক্তার
“জলবায়ু সংকট ও দ্বন্দ্ব মোকাবিলা করি, যুব সমাজের সক্ষমতা তৈরী করি” এই স্লোগান কে সামনে রেখে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক মানিকগঞ্জ আরব ভবন মিলনায়তনে গত ১৪-১৬ জুন জলবায়ু পরিবর্তন, দ্বন্দ্ব রূপান্তর এবং জলবায়ু সক্ষমতা তৈরী বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও কর্মশালায় সমাপনী দিনে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।


সনদ প্রদান অনুষ্ঠানে বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায় এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বারসিক প্রকল্প সমন্বয়কারী মো.জাহাঙ্গীর আলম। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক মো.নুরুল আলম, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সেলিনা সাঈয়েদা সুলতানা আক্তার, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক মো.ইকবাল হোসেন কচি, সুশাসনের জন্য নাগরিক সুজন এর সাধারণ সম্পাদক সাংবাদিক জাহাঙ্গীর আলম বিশ্বাস, হরিরামপুর প্রেস ক্লাব এর সভাপতি সাংবাদিক মাহিদুল ইসলাম মাহিন। শুভেচ্ছা বক্তব্য করেন অংশগ্রহণকারী ও জেলা ইয়ুথ গ্রীণ ক্লাব এর সভাপতি মীর নাদিম, সহ-সভাপতি মিজানুর রহমান হৃদয়, কনকলতা কিশোরী ক্লাব এর সভাপতি তানিয়া আক্তার, সাতক্ষীরা যুব সংগঠক রাইসুল ইসলাম প্রমুখ। গান পরিবেশন করেন মো.সজিব মিয়া,নৃত্য পরিবেশন করেন রাজশাহী থেকে সাবিত্রী হেমব্রোম।


অন্যদিকে তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় সহায়ক হিসেবে বিষয় ভিত্তিক সেশন পরিচালনা করেন বারসিক পরিচালক নৃবিজ্ঞানী সৈয়দ আলী বিশ্বাস ও বারসিক প্রকল্প সমন্বয়কারি পরিবেশবিদ মো.জাহাঙ্গীর আলম। সহযোগী সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন বারসিক প্রকল্প কর্মকর্তা মো.নজরুল ইসলাম, হিসাব রক্ষক নিতাই চন্দ্র দাস, সহযোগী গবেষক সামায়েল হাসদা ও যুব সহায়ক রুমা আক্তার প্রমুখ।


বক্তারা বলেন, ‘আমরা এই ধরিত্রীপুরে দীর্ঘদিন ধরে বাস করছি,প্রকৃতি আমাদের বিনামূল্যে অফুরান্ত ভান্ডার দিয়েছেন। আমরা পরিবেশ ও প্রতিবেশের উপাদানগুলো নষ্ট করবো না, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও প্রাণবৈচিত্র্য সংরক্ষণ করতে প্লাস্টিক দূষণ,বায়ু দূষণ ও কার্বন নিঃসরণ কমাতে বেশি করে পরিবেশবান্ধব বৃক্ষ রোপণ করি।


উল্লেখ্য যে, বিষয়ভিত্তিক সেশনে মানিকগঞ্জ, রাজশাহী ও সাতক্ষীরা থেকে ২১ জন অংশগ্রহণকারীগণ জানতে পারেন আবহাওয়া ও জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ও বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগসমূহ,জলবায়ু পরিবর্তনের প্রভাবে অভিযোজন ও প্রশমণ কৌশল, জলবায়ু সক্ষমতা ও ন্যায্যতা, দ্বন্দ্ব, সংঘর্ষ ও শান্তি, দ্বন্দ্ব নিরসন বা রূপান্তর কৌশল, পদ্বতিগত দ্বন্দ্ব বিশ্লেষণ সম্পর্কিত ধারণায়ণ। বিষয়ভিত্তিক সেশনে সহায়কগণ অংশগ্রহণকারীদের সক্ষমতা তৈরীতে দলীয় কাজ, গ্রুপ ওয়ার্কে প্রতিটি টুলস ধরে তাত্ত্বিক ও হাতে কলমের শিখন প্রক্রিয়াটি উভয়কেই বেশ আনন্দ দেয়। সমাপনী দিনে অঞ্চলভিত্তিক জলবায়ু পরিবর্তন ও দ্বন্দ্ব মোকাবিলায় যুবদের করণীয় বিষয়ক কর্মপদ্ধতি গৃহীত হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: