সাম্প্রতিক পোস্ট

সকলের সমন্বয়ের মাধ্যমে পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব

মানিকগঞ্জ থেকে সিংগাইর থেকে বিউটি সরকার
দেশে চলমান মহামারি কোভিড-১৯ এর এর কারণে বারসিক’র আওতাধীন জন সংগঠনের পরিকল্পিত কাজের স্থবিরতা কাটিয়ে ওঠার নিমিত্তে বারসিক’র উদ্যোগে কৃষকের অধিকার প্রকল্পের অগ্রগতি সমন্বয় সভা করা হয়েছে গতকাল। সিংগাইর উপজেলার নয়াবাড়ি গ্রামে কৃষক ইমান আলীর কাঠ বাগানে স্বাস্থ্যবিধি মেনে উন্মুক্ত পরিবেশে এ সমন্বয় সভা পরিচালনা করা হয়। সভায় বায়রা ইউনিয়নের নয়াবাড়ী, বায়রা, নয়াবাড়ী আর্দশগ্রাম, জামালপুর মধ্যপাড়া ও গাড়াদিয়া কৃষক সংগঠনের ১৫ কৃষক প্রতিনিধি অংশগ্রহণ করে স্ব স্ব সাংগঠনিক কার্যক্রম উপস্থাপন করেন।


সভার শুরুতে প্রত্যেক সংগঠন তাদের পরিকল্পনায় থাকা পিছিয়ে পড়া কাজ গুলো উপস্থাপন করেন। এই প্রসঙ্গে নয়াবাড়ি কৃষক সংগঠনের সভাপতি ইমান আলী বলেন, ‘করোনার লকডাউনের কারনে গরুকে ক্ষুরা রোগের ভ্যাকসিন দেওয়া সম্ভব হচ্ছে না। এছাড়া জলাবদ্ধতা দুরীকরণের জন্য কালভাটের আবেদন করা হলেও এখনো তা বাস্তবায়ন করা হয়নি।’ রোকেয়া বেগম বলেন, ‘আমাগো সকলের সমন্বয়ের মাধ্যমে সব ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব। পরিকল্পনা অনুযায়ী সকলকে কাজ করা ও তা বাস্তবায়নের মাধ্যমে সফল হওয়ার আহবান জানাই।বায়রা কৃষক সংগঠনের সভাপতি রোকেয়া বেগম বলেন, ‘নারীর দক্ষতা উন্নয়নের জন্য হস্তশিল্পের কাজ রাখা হয়েছিল যা করোনার কারণে বাস্তবায়িত হয়নি।’ গাড়াদিয়া কৃষক সংগঠনের সভাপতি মোজাম্মেল হক বলেন, ‘গাড়াদিয়া চকের পানি নিস্কাসনের জন্য ড্রেন করার জন্য আবেদন করা হয়েছিল এবং বয়স্ক শিক্ষা পরিকল্পনায় ছিল যা বাস্তবায়ন করা সম্ভব হয়নি।’ নয়াবাড়ী আর্দশগ্রাম কৃষক সংগঠনের প্রচার সম্পাদক জয়তুন বেগম বলেন, ‘খালের পানি আর্বজনা মুক্ত করার পরিকল্পনা নিয়েছিলাম তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি।’ জামালপুর কৃষক সংগঠনের সহসভাপতি আবু আসাদ খান বলেন, ‘বাজেট সংক্রান্ত আলোচনা করা এবং পানির আর্সেনিক পরীক্ষা করা সম্ভব হয়নি।’

অন্যদিকে প্রকল্পের পরিকল্পিত কাজ সমন্বয়ের পাশাপাশি বারসিক কর্মকর্তা শিমুল বিশ্বাস বলেন, ‘যেহেতু দেশে করোনা ভাইরাসজনিত সংকট চলছে, সেহেতু আমাদের সমস্যা সমাধানে একটু কৌশলী হতে হবে। সব ধরনের উদ্যোগ আমরা গ্রহণ করবো তবে সেটা স্বাস্থ্যবিধি মেনে। তাছাড়া কথা বলার জন্য সকলের দক্ষতা বাড়াতে হবে। আপনাদের দক্ষতা বাড়ানোসহ সকল ধরনের কাজের পরিবেশ তৈরিতে বারসিক’র পক্ষ থেকে সহায়তা করা হবে। পরিকল্পনা উপস্থাপনের পর উপস্থিত সদস্যরা তাদের উন্মুক্ত আলোচনায় তাদের মতামত উপস্থাপন করেন।


বায়রা কৃষক সংগঠনের সভাপতি রোকেয়া বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমন্বয় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কোষাদক্ষ ইমান আলী (২), প্রচার সম্পাদক আনোয়ারা বেগম, বায়রা কৃষক সংগঠনের সহ-সভাপতি নাসির উদ্দিন, প্রচার সম্পাদক সাফিয়া বেগম, নয়াবাড়ী আর্দশগ্রাম কৃষক সংগঠনের সভাপতি কমলা বেগম, ক্রীড়া সম্পাদক জয়তুন বেগম, সাধারণ সম্পাদক শহর আলী, সাধারণ সম্পাদক রাশেদা বেগম, জামালপুর মধ্যপাড়া কৃষক সংগঠনের সহ-সভাপতি আবু আসাদ খাঁন ও প্রচার সম্পাদক রাজিয়া বেগমসহ বিউটি সরকার প্রমুখ।

happy wheels 2

Comments

%d bloggers like this: