হরিরামপুরে প্রায়োগিক ধান গবেষণা প্লটের মাঠ দিবস অনুষ্ঠিত

সত্যরঞ্জন সাহা, হরিরামপুর, মানিকগঞ্জ
মানিকগঞ্জ সদর উপজেলার, হাটিপাড়া ইউনিয়নের বরুন্ডি কৃষক নেতৃত্বে প্রায়োগিক ধান গবেষণা প্লটে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। কৃষকগণ গবেষণা প্লটে বোরো মৌসুমে কম পানি ব্যবহার ও ধান উৎপাদনে খরচ কম এবং বেশি ফলন দেয় এমন উৎপাদনশীল ধান বাছাই করেন।


কৃষকগণ গবেষণা প্লটে বোরো মৌসুমে কম পানি ব্যবহার ও ধান উৎপাদনে খরচ কম করে বেশি ধান উৎপাদনশীল ধান বাছাই করেন। এলাকা উপযোগী ধানের জাত বাছাইয়ে বিগত সময়ে কৃষকগণ নিয়মিত প্রায়োগিক গবেষণা প্লট পর্যবেক্ষণ করে বাছাই করেন। জৈব উপায়ে গবেষণা প্লটের উদ্যোগ দেখে উদ্বুদ্ধ হয়েছেন অনেক কৃষক। প্রায়োগিক ধান গবেষণার মাধ্যমে অভিজ্ঞ কৃষকগণ ধান বাছাই ও ব্রিডিংয়ের মাধ্যমে উন্নয়ন করছেন। কৃষক গরুদাস সরকারে নিজস্ব ধান গবেষণার জৈব উপায়ে চাষাবাদ ও ধান পরীক্ষা নিরীক্ষার অভিজ্ঞতা সহভাগিতা করেন।


মাঠ দিবসে ধান বাছাই উৎসবের আলোচনা সভা অনুষ্ঠিত হয় বরুন্ডি কৃষিপ্রতিবেশবিদ্যা শিখন কেন্দ্র বৈদ্যনাথ সরকার্রের বাড়িতে। আলোচনা অংশগ্রহণ করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, সাবেক হাটিপাড়া ইউপি চেয়ারম্যান মাদল বিশ^াস, অভিজ্ঞ ও বরুন্ডি কৃষক সংগঠনের সভাপতি বৈদ্যনাথ সরকার, কৃষক সংগঠনের সদস্য রিকতা সরকার, কৃষক উদ্যোক্তা গুরুদাস সরকার, বারসিক প্রোগ্রাম অফিসার সত্যরঞ্জন সাহা, মুকতার হোসেন, গাজী শাহাদত হোসেন বাদল।

happy wheels 2

Comments