সাম্প্রতিক পোস্ট

আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড: প্রাথমিক নির্বাচনী দ্বাদশতম পর্ব অনুষ্ঠিত

আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড: প্রাথমিক নির্বাচনী দ্বাদশতম পর্ব অনুষ্ঠিত

বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি

বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষ ও পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিসহ আগামীতে বৈচিত্র্যময় ও মননশীল প্রজন্ম তৈরির লক্ষ্যে বরেন্দ্র অঞ্চলে ‘আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড’ অনুষ্ঠিত হচ্ছে। এরই ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে প্রাথমিক নির্বাচনীর দ্বাদশতম পর্ব আজ (২৪ জানুয়ারি) রাজশাহীর পবা উপজেলার মাধবপুর উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

20180124_121715

বাংলাদেশ তথা বিশ্বের মধ্যে প্রথম ব্যাতিক্রমধর্মী এই সচেতনতামূলক ‘আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড’ প্রতিযোগিতার আয়োজন করেছে বারসিক ও বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্র (বিইসিডিপিসি)। এতে মিডিয়া পার্টনার হিসেবে সহায়ক ভূমিকা পালন করছে বারসিকনিউজডটকম ।

উক্ত ট্রি অলিম্পিয়াডে প্রধান অতিথি এবং বিশেষজ্ঞ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মাধবপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আসগর হোসেন। অন্যান্য আলোচকগণের মধ্যে ছিলেন বিদ্যালয়টির সহকারি শিক্ষক মো. রেজাউল করিম, মো. কামরুজ্জামান, মোসা. শেফালি বেগম। আজকে এই নির্বাচনী পর্বে পরীক্ষক এবং সহযোগী হিসেবে ভূমিকা পালন করেন বিদ্যালয়টির শিক্ষক মো. এনতাজ আলী, আল আমিন, বিইসিডিপিসি’র নির্বাহী পর্ষদের সদস্য ও আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড কমিটির সভাপতি জিনাতউন নেছা, বারসিক এর কর্মসূচি সহকারী ব্রজেন্দ্রনাথ, তরুণ জিল্লুর রহমান।

20180124_121501

আজকের প্রাথমিক বাছাই পর্বের ইয়েস কার্ড প্রাপ্ত ফাইনাল রাউন্ডের জন্যে দশজন শিক্ষার্থীকে নির্বাচন করা হয়েছে। ‘ক’ ক্যাটাগড়িতে ইয়েসকার্ড প্রাপ্তরা হলেন- ষষ্ঠ শ্রেণীর মেঘলা; সপ্তম শ্রেণীর মেহেরুন, সাদিয়া আফরিন; অষ্টম শ্রেণীর মাসুম, মোস্তাফিজুর। ‘খ’ ক্যাটাগড়িতে- নবম শ্রেণীর শান্তি খাতুন, ময়না খাতুন; দশম শ্রেণীর আমিনা, আলফাজ, রাব্বী।

20180124_121131

এ আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডের বিষেশজ্ঞ প্যানেল হিসেবে ভূমিকা পালন করছেন স্থানীয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকবৃন্দসহ গ্রামের বৃক্ষ ও পিরবেশ সম্পর্কে অভিজ্ঞজন। বাছাই পর্বে অংশগ্রহণকারীদের বৃক্ষ ও পরিবেশ বিষয়ক উপস্থিত বক্তৃতা এবং ২০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে সর্বোচ্চ নম্বরধারী দশজন শিক্ষার্থীদেরকে ফাইনাল রাউন্ডের জন্যে নির্বাচন করা হয়েছে।

আজকের বিশেষজ্ঞ প্যানেলের আলোচনা ও প্রশ্ন উত্তোর পর্বের সঞ্চালনা করেন বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলাম।

20180124_113433
বিশ্বের মধ্যে প্রথম এ আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড প্রথম পর্যায়ে দুটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ‘ক’ ক্যাটাগরি এবং নবম থেকে দশম শ্রেণী পর্যন্ত ‘খ’ ক্যাটাগরিতে শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে। আগামী ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে এর ফাইনাল রাউন্ড রাজশাহী বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: