সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে সরকারি আইনি সহায়তা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

মানিকগঞ্জে সরকারি আইনি সহায়তা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে সত্যরঞ্জন সাহা
“গরিব দুঃখীর মামলার ব্যয় বাংলাদেশ সরকার দেয়” এই লক্ষ্যে জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির সাথে হরিরামপুর উপজেলা ও ইউনিয়ন আইনগত সহায়তা প্রদান কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে গতকাল।  আলোচনা সভায় সভাপতিত্ব করেন হরিরামপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, আবুল বাশার সবুজ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞ জেলা ও দায়রা জজ, মানিকগঞ্জ জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান মিজানুর রহমান খান।

IMG_20180409_183200

আলোচনায় অংশগ্রহণ করেন অতিরিক্ত জেলা জজ মাহাবুব রহমান, এডিএম কাজী শহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মহিউদ্দীন আহমেদ, জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক মো: মেজবাউল হক, পি.পি. মানিকগঞ্জ একে এম নুরুল হুদা রুবেল, জেলা লিগ্যাল এইডঅফিসার (সহকারী জজ) রওশন জাহান, হরিরামপুর উপজেলার নির্বাহী অফিসার কাজী আরেফীন রেজওয়ান, হরিরামপুর উপজেলার জাতীয় মহিলা সংস্থার নির্বাহী কর্মকর্তা আবু বকর সিদ্দিকী।

মিজানুর রহমান খান বলেন, “হরিরামপুর উপজেলা পদ্মার নদীর নিকটে অবস্থিত হওয়ায় পদ্মার ভাঙ্গা গড়ার কারণে এখারকার মানুষ তুলনামুলক গরিব। কিন্তু এই উপজেলা থেকে খুব কম মানুষ সরকারের আইনি সহযোগিতায় পেয়ে থাকেন। কারণ এই তথ্যটি সাধারণ গরিব মানুষ জানে না। সরকারি আইন সহযোগিতা পাবার জন্য আমাদের নিকট যারা যায় তাদেরকে অবশ্যই আইন সহযোগিতা দেই।” তিনি নির্বাচিত জনপ্রতিনিধিদের “গরিব দুঃখীর মামলার ব্যয়, বাংলাদেশ সরকার দেয়” এই কথা বেশি বেশি প্রচার করার জন্য আহবান জানান।

আলোচনায় বক্তারা বলেন, এই সেবার আওতায় সরকারি নিয়ম অনুযায়ী এক লাখ টাকার কম আয়ের মানুষদের সরকারি আইনি সহযোগিতা প্রাপ্য। এই বিষয়টি গ্রামের সাধারণ মানুষ জানেন না, ফলে এই সরকারি সুযোগ বা সুবিধা নিতে পারেন না। বারসিক সরকারি আইনি সহযোগিতা প্রাপ্তির জন্য মানিকগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় “গরিব দুঃখীর মামলার ব্যয় বাংলাদেশ সরকার দেয়” বিল বোর্ড দিয়ে প্রচার করে। তবে এই উদ্যোগ যথেষ্ট নয়। আরো বেশি বেশি প্রচার করতে হবে। পাশাপাশি সভায় যারা উপস্থিত হয়েছেন তারা সচেতন ও বিভিন্নভাবে সরকারি দায়িত্বপ্রাপ্ত মানুষ হিসাবে প্রতিটি ইউনিয়ন পরিষদে বিল বোর্ড দিয়ে এবং নিজে সরকারি আইন সহায়তার তথ্য দিয়ে প্রচারের মাধ্যমে গরিব দুঃখী মানুষ উপকৃত হবে। প্রতি মাসে উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির মিটিং করে ও প্রচার করে গ্রামের মানুষদের আইনি সহযোগিতা প্রাপ্তিতে সহযোগিতা করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

অংশগ্রহণকারীদের মধ্য থেকে বিভিন্ন জনপ্রতিনিধিরা আইনি সহযোগিতা প্রাপ্তিতে ধীরগতির বিষয়টি তুলে ধরেন। পাশাপাশি, বাল্য বিবাহ ও নারী নির্যাতন রোধে আইনি সহযোগিতার প্রাপ্তির আগেই মিমাংসাকে একটি বড় সমস্যা হিসেবে চিহ্নিত করেন। এসকল সমস্যা সমাধানে আমাদের সকলের সচেতনতা সৃষ্টি ও উদ্যোগ নেওয়া দরকার। আলোচনা সভাটি আয়োজন করেন হরিরামপুর উপজেলা লিগ্যাল এইড কমিটি ও বারসিক হরিরামপুর রিসোর্স সেন্টার, হরিরামপুর, মানিকগঞ্জ।

happy wheels 2

Comments

%d bloggers like this: