সাম্প্রতিক পোস্ট

তোমরা দূষণকারী, তোমাদের প্রতি লাল কার্ড

নেত্রকোনা থেকে মো: অহিদুর রহমান
জলবায়ু পরিবর্তনের কারণে উত্তপ্ত হচ্ছে পৃথিবী। পৃথিবীর ধনী দেশ গুলো জলবায়ু চুক্তি মানছেনা। তারা পৃথিবীর জালবায়ু পরিবর্তনের বিষয়ে নীরব ভূমিকা পালন করছে। তাদের লোভ ও লাভের কারণে অধিক কার্বন নিঃসরণ হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে ওজোন স্তর। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে বাড়ছে দুর্যোগ। ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষি, পরিবেশ, প্রাণবৈচিত্র্য,বায়ু পানি, মাটি, মানুষের জীবনযাত্রা। জলবায়ু উদ্বাস্ত হচ্ছে হাওর, পাহাড়, উপকূল ও সমতলের মানুষ।


জলবায়ু পরিবর্তনে বিশেষ ভূমিকা পালনকারী ধনীদেশের প্রতি জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত পরিবেশবাদি গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় লালকার্ড প্রদর্শন করে প্রতিবাদ জানায় নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলার পাহাড়পুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী শিক্ষক ও এলাকার জনগোষ্ঠি।


স্কুল মাঠে শিক্ষাথীরা সমবেত হয়ে লাল কার্ড, প্লে-কার্ড, ফেস্টুন নিয়ে প্রতিবাদ জানায়। স্কুলের শিক্ষার্থী তামান্না আক্তার বলেন, “আমরা জলবায়ু দূষণের জন্য দায়ী নই, কিন্তু আমরা জলবায়ু পরিবর্তনের কারণে নানা দুর্যোগের সন্মূখীন হচ্ছি। আমাদের কৃষি, স্বাস্থ্য, পরিবেশ দিন দিন হচ্ছে। আমাদের ভবিষ্যত জীবন আরো ভয়াবহ হয়ে উঠবে। তাই আজ যে দেশ বেশি বেশি কার্বন নিঃসরণ করছে তাদের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন করছি।’ শিক্ষক মাইনউদ্দিন বলেন, “উন্নত দেশের ভোগবিলাসের কারণে আমাদের সর্বনাশ হচ্ছে। আমাদের এই গ্রহকে বাঁচাতে হলে,আমাদের বাঁচতে হলে প্রকৃতির দূষক কমানোর জন্য তাদের প্রতি লালকার্ড প্রদর্শন করছি।”


শিক্ষার্থীদের এই প্রতিবাদের মাধ্যমে বিশ্বকে জানিয়ে দেয়া হয়েছে যে পৃথিবী দূষণকারী দেশ তোমরা থামো। আর দূষণ করে পৃথিবীকে বসবাসের অযোগ্য করে তোলনা। আমাদের একটাই পৃথিবী।

happy wheels 2

Comments

%d bloggers like this: