শ্যামনগরে সংগঠন ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

শ্যামনগরে সংগঠন ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সাতক্ষীরা শ্যামনগর থেকে বরষা গাইন

বারসিক’র উদ্যোগে শ্যামনগর কলবাড়ি বারসিক রিসোর্স সেন্টারে যুবদের সংগঠন তৈরি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালায় বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টারের ভারপ্রাপ্ত আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদারের সভাপতিত্বে মূল আলোচক ছিলেন বারসিক’র কৃষিপ্রতিবেশবিদ্যা এবং খাদ্য নিরাপত্তা বিভাগের পরিচালক এবিএম তৌহিদুল আলম, কৈখালী আইপিএম কৃষক সংগঠনের সভাপতি মো: হাবিবুর রহমান। প্রশিক্ষণ কর্মশালাটি সঞ্চালনা করেন বারসিকের প্রোগাম অফিসার বিশ্বজিৎ মন্ডল।


প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন ১২টি সংগঠনের প্রতিনিধিবৃন্দ। প্রাথমিক পর্যায়ে সংগঠন কি, সংগঠন কেন গঠিত হয়, সংগঠন কি কি কাজ করে, সংগঠনের প্রয়োজনীয়তা, সংগঠন পরিচালনায় কি কি অসুবিধায় পড়তে হয় এ সকল বিষয়ে সংগঠনের প্রতিনিধিরা নিজস্ব মতামত উপস্থাপন করেন।


কৈখালী আইপিএম কৃষক সংগঠনের সভাপতি মো: হাবিবুর রহমান সংগঠনের সূচনালগ্ন থেকে শুরু করে কার্যক্রম পরিচালনা করার ধাপগুলো পর্যায়ক্রমে উপস্থাপনা করেন। তিনি জানান, সংগঠন শুধু গঠন করলে হবে না সংগঠন যেন স্বচ্ছভাবে টিকে থাকে সেদিকে তৎপরতা বাড়াতে হবে। প্রতিটি সংগঠনের মিশন, ভিশন এবং কর্মপরিকল্পনা থাকতে হবে। এছাড়াও তিনি পর্যায়ক্রমে সংগঠন গঠন, সংগঠন স্থায়ীকরণ, সংগঠন রেজিষ্ট্রেশনকরণ বিষয়ে বিস্তাারিত জানান।


বারসিক’র কৃষিপ্রতিবেশবিদ্যা এবং খাদ্য নিরাপত্তা বিভাগের পরিচালক এবিএম তোহিদুল আলম বলেন, ‘সংগঠন মানে শক্তি, এই শক্তিই পারে গ্রাম তথা এলাকার উন্নয়ন করতে সে কারণে সংগঠন তৈরির প্রয়োজনীয়তা আছে।’ সংগঠন তৈরি ও ব্যবস্থাপনা বিষয়ে পাওয়ার পয়েন্টের মাধ্যমে বিস্তারিত ধারনা দেন।


প্রশিক্ষণ কর্মশালায় সংগঠনগুলোর প্রতিনিধিবৃন্দ তাদের স্ব স্ব সংগঠনের বাস্তবায়িত বিভিন্ন কর্মসূচি বর্ণনা করেন। সংগঠনকে শক্তিশালী করতে সংগঠনের প্রতিনিধিবৃন্দ লিডারশীপ প্রশিক্ষণ, ফিচার লিখন প্রশিক্ষণ, সাইবার ক্রাইম প্রশিক্ষণসহ বিভিন্ন প্রশিক্ষণ প্রাপ্তির আহবান জানান।

happy wheels 2

Comments