সাম্প্রতিক পোস্ট

সংগঠনের মাধ্যমে অনেক বিষয় শিখতে পারি

রাজশাহী থেকে আয়েশা তাবাস্সুম

যোগীসো গ্রামে বারসিক ও জনগোষ্ঠীর উদ্যোগে একটি সংগঠন গঠন করা হয়েছিলো। সংগঠনটির নাম “যোগীসো নারী সংগঠন”। এই গ্রামের ৩০ জন নারীকে নিয়ে সংগঠন এর পথ চলা। এই নারী জনগোষ্ঠীর সবাই স্বাক্ষরজ্ঞানসম্পন্ন । তারা সংসারের কাজ করার পাশাপাশি গবাদিপশুর পালন ও মাঠে কাজ করে জীবিকা নির্বাহ করে থাকে। তবে আর্থিক সমস্যার কারণে ছেলে মেয়েদের সেভাবে পড়া শোনা করাতে পারেনা অনেক পরিবার।

সম্প্রতি বারসিকের উদ্যোগে সংগঠনের সাথে মাসিক সভার আয়োজন করা হয়। উক্ত সভায় সংগঠনের একজন সদস্য মোসাঃ মনোয়ারা বিবি( ৫০ ) বলেন, ‘আমরা এই সংগঠন এর মাধ্যমে অনেক না জানা বিষয় জানতে পেরেছি। আমরা আগে কোথায় কিভাবে সরকারি সেবা পাওয়া যায় জানতাম না এখন জানতে পেরেছি। আমরা আমাদের নাগরিক অধিকার সম্পর্কে সতেতন হতে পেরেছি। বাল্য বিবাহের কুফল সম্পর্কে জেনে আমরা এখন আর আমরা আমাদের কিশোরী মেয়েদের বিয়ে দিতে রাজি না। এছাড়াও সম্মেলিত ভাবে কাজ করতে শিখেছি যে কাজ একা করা যায়না আমরা সকলে একএিত হয়ে সেই কাজ খুব সহজে সমাধান করতে পারি যেমন আমাদের পায়ে চলার রাস্তায় মাটি উঠিয়ে উচু করেছি ।’

সংগঠন এর আরেক সদস্য মোসাঃ রেবা বিবি ( ৪০) বলেন, ‘আমরা বীজ বিনিময় আমাদের সবজি ও ফল একে অপরের সাথে বিনিময় করি এতে আমাদের আন্তরিকতা বৃদ্ধি পেয়েছে। আমাদের যেই সদস্য স্বাক্ষরজ্ঞান সম্পন্ন নয় তারাও এখন নিজের নাম স্বাক্ষর করতে পারে। আমাদের এই সংগঠন আমাদের আামাদের নতুন বিষয় শেখার মাধ্যম আমরা অনেক কিছু শেখতে পেরেছি এই সংগঠন এর মাধ্যমে।আমরা উপকৃত।

happy wheels 2

Comments

%d bloggers like this: