সাম্প্রতিক পোস্ট

রাজশাহীর আদিবাসী পাড়ায় স্বাস্থ্য অধিকার ও সচেতনতা প্রচারাভিযান

বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি

স্বাস্থ্য ও চিকিৎসা একজন মানুষের মৌলিক অধিকার। নিশ্চিত করার দায়িত্ব সরকারের। সরকারের সংশ্লিষ্ট বিভাগের সাথে সমন্বয় করে তাদের সেবাগুলো পৌঁছে দেয়া সচেতন নাগরিক সমাজসহ সকলের দায়িত্ব। কিন্তু এখনো অনেকে আছেন তারা জানেনা স্বাস্থ্য সেবা কোথায় কিভাবে পাওয়া যায়। সেবা সম্পর্কে না জানার কারণে অনেক সময় প্রান্তিক মানুষগুলো সেবা থেকে বঞ্চিত হয়। সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠানই চেষ্টা করে যাচ্ছে মানুষকে এই বিষয়ে সচেতন করার জন্যে। পাশাপাশি দেশের বৃহৎ তরুণ সমাজও এগিয়ে আসছে এই মহৎ উদ্যোগ গুলোতে তাদের মেধা শ্রম দিয়ে সহযোগীতা করতে।

barcik pic
সম্প্রতি রাজশাহীর ভুগরোইল আদিবার্সী পাড়ায় রাজশাহীর তরুণ সংগঠন সূর্যকিরণ বাংলাদেশ এর আয়োজনে এবং রাজশাহী ব্লাড ব্যাংক এন্ড ট্রান্সফিউশন সেন্টারের কারিগড়ি ও বিশেষজ্ঞ সহযোগীতায় স্বাস্থ্য সচেতনতা ও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রম পরিচালনা করা হয়। আদিবাসী পাড়াটির প্রায় ১৫০ এর অধিক নারী-পুরুষ ও শিশুর রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। এ সময় স্বাস্থ্য অধিকার নিশ্চিতে আলোচনা করা হয়। কোথায় কিভাবে স্বাস্থ্য সেবা পাওয়া যায় তা জানানো হয়।

pic--
এই প্রসঙ্গে আদিবাসী লিডার কৃষ্ণ কুমার বিশ্বাস বলেন, ‘আমরা শহরের পাশেই বসবাস করি, খুব নিকটেই রাজশাহী মেডিকেল কলেজ ও কমিউনিটি ক্লিনিকসহ বিভিন্ন জায়গায় স্বাস্থ্য সেবা দেয়া হয়, কিন্তু আমরা নিয়ম না জানার কারণে সেই সেবা থেকে বঞ্চিত হই।’ সূর্যকিরণ বাংলাদেশের সভাপতি শাইখ তাসনীম জামাল বলেন, ‘মেডিকেলের আউটডোরে গিয়ে কিভাবে কিচিৎসা সেবা নিতে হয় একই সাথে কোথায় থেকে কোন ধরনের সেবা পাওয়া যায় তা তুলে ধরা হয়। যাতে এই প্রান্তিক মানুষগুলো এই সেবা পেতে পারে।’ তিনি আরো বলেন, ‘আগামীতে এই মানুষগুলোকে নিয়ে গিয়ে বাস্তবভাবে কিভাবে সেবা পাওয়া যায় তা হাতে নাতে দেখানো হবে। যাতে তাদের মধ্যে ভয় ভীতি কেটে যায়।

pic
অনুষ্ঠানে উপস্থিত থেকে সহায়ক ভূমিকা পালন করেন বরেন্দ্র শিক্ষা বিকাশ কেন্দ্র এবং বারসিকের সংশ্লিষ্ট কর্মীগণ ।

happy wheels 2

Comments

%d bloggers like this: