সাম্প্রতিক পোস্ট

সমাজ উন্নয়নে ভূমিকা রাখার প্রত্যয় তরুণদের

রাজশাহী থেকে মো. জাহিদ আলী

‘প্রাণবৈচিত্র্য ও জলবায়ু সুরক্ষায় জাগো তারুণ্য জাগাও জীবন’ শিরোনামে বারসিক’র উদ্যোগে গতকালগোদাগাড়ী জেলা পরিষদ মিলনায়তনে বরেন্দ্র যুব জলবায়ু ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোদাগাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসহাক।

DSC03287
অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান মো: ইসহাক বলেন, ‘বরেন্দ্র অঞ্চলে পরির্বতনের ক্ষেত্রে তরুণদের এগিয়ে আসা জরুরি। তোমরা বারসিক’র সাথে থেকে যে কাজগুলো করে যাচ্ছ সেগুলো অব্যাহত থেকে ছড়িয়ে পড়ুক বরেন্দ্র এলাকায়। তোমরাই হবে বৈচিত্র্যপূর্ণ বরেন্দ্র এলাকার কান্ডারী।’

গোদাগাড়ী উপজেলা পরিষদের নির্বাহী অফিসার শিমুল আকতার বলেন, ‘বহু বৈচিত্রে ভরপুর এই বরেন্দ্র অঞ্চল। এক সময় পানির অভাবে সারা বছর ফসল আবাদ হতো না। এখন সারাবছরই বৈচিত্র্যময় ফসল আবাদ হয়। এই পরিরর্তনে তরুণদের ভূমিকা রয়েছে। বারসিকসহ জলবায়ু পরিবর্তনে যেসব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে, তরুণদের সহায়তা করার মাধ্যমেই বর্তমান পরিরবর্তন আসছে।’ তিনি তরুণদের কাজের এই ধারা অব্যাহত রাখতে পরামর্শ দেন।

DSC03300
দিনব্যাপী জলবায়ু ক্যাম্পে গোদাগাড়ী উপজেলা গোগ্রাম ও রিশিকুল ইউপির তরুণরা গত তিনবছরে তাদের কর্ম এলাকায় সম্পাদিত কার্যক্রমের একাংশ তুলে ধরেন। আলোর পথে তরুণ সংঘের সভাপতি তৌফিক হাসান ও আতিকুল ইসলাম নিজ নিজ সংগঠনের পক্ষে তাদর গৃহীত কার্যক্রমগুলো তুলে ধরেন। তাদের সম্পন্নকৃত কাজের মধ্যে উঠে আসে কম পানি নির্ভর শস্য আবাদের তাদের ভূমিকা, পাখি সুরক্ষায় তাদের গৃহীত উদ্যোগ ও অভায়শ্রম তৈরি, পরিবেশ বান্ধব চুলা সম্প্রসারণে ভূমিকা, কমিউনিটি ক্লিনিকের সহায়তার নারী, প্রবীণ, প্রতিবন্ধী ও শিশুদের সেবা পেতে সহায়তা, সামাজিক বনায়নের মাধ্যমে প্রায় তিন সহ¯্রাধিক গাছ লাগতে সহায়তা, বজ্রপাত থেকে রক্ষা পেতে তিন কিলোমিটারব্যাপী তালবীজ রোপণ, উপজেলা ও ইউনিয়ন পরিষদ থেকে সরকারি সেবা পেতে সহায়তা, প্রাণী সম্পদের সুরক্ষায় ভ্যাকসিনেশন ক্যাম্প, গবাদী প্রাণীপালন প্রশিক্ষণ, বৈচিত্র্য, নেতৃত্ব, আন্তঃনির্ভরশীতা, বহুত্ববাদী সমাজ বিষয়ক প্রশিক্ষণ, সুবিধা বঞ্চিত আদিবাসী গ্রামে শিশুদের শিক্ষা সহায়তা, বিলূপ্ত প্রায় গ্রামীণ সংস্কৃতির নবান্ন উৎসব, বৈচিত্র্যময় পিঠা তৈরি, হারিয়ে যাওয়া খেলা হাডুডু, পাটি বোনা, গোস্তচুুরি মত খেলা আয়োজন।

তরুণেরা জানান, বারসিক’র সহায়তায় তারা ২০১৬ সালে আলোর পথে তরুণ সংঘ ও রিশিকুল স্বপ্নের ভেলা সংগঠন তৈরি করার পর থেকেই এখন নিজেদের এলাকার সমস্যা চিহ্নিতকরণ ও পরিকল্পনা গ্রহণ করতে পারেন। তাদের কিছু কাজ চলমান আছে। আগামীতে তারা তাদের কার্যক্রমের ধারা অব্যাহত রাখতে চান।

DSC03327
গ্রামীণ যুব সম্মেলনের এই অনুষ্ঠানে কর্ম এলাকার ছাড়া গোদাগাড়ী উপজেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের তরুণেরা অংশগ্রহণ করেন। তারা রচনা ও জলবায়ু পরিবর্তন বিষয়ক কুইজ প্রতিযোগিতার মাধ্যমে তাদের এলাকার জলবায়ূ পরিবর্তনজনিত প্রভাবগুলো সম্পর্কে জানতে পারেন। ক্যাম্পে বারসিক সংগঠনের পক্ষ থেকে বিগত তিন বছরে বৈচিত্র্যময় কাজের স্থিরচিত্র উপস্থাপন করা হয়। এছাড়া তিনবছরে কর্ম এলাকায় তরুণদের সহায়তা বারসিক মোটাদাগে কোন কোন কার্যক্রম সম্পন্ন করেছে তা উপস্থাপন করেন বারসিকের প্রোগ্রাম অফিসার জাহিদ আলী। এই সময় উপস্থিত ছিলেন গোগ্রাম ইউনিয়ন চেয়ারম্যান মজিবুর রহমান, রিশিকুল ইউপি সদস্য জালাল উদ্দিন। বারসিক’র পরিচালক (এগ্রো ইকোলজি ও ফুড সিকিউরিটি) এবিএম তৌহিদুল আলম, আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলামসহ, সহযোগীকর্মকর্তা শহিদুল ইসলাম শহিদ, অমৃত সরকারসহ ৮০ জন তরুণ উদ্যোক্তা।

happy wheels 2

Comments

%d bloggers like this: