সাম্প্রতিক পোস্ট

সবুজ পৃথিবী গড়তে তরুণদের ভূমিকা

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

‘যুবকরা লড়বে সবুজ পৃথিবী গড়বে, শুভ শক্তি জাগ্রত হউক” এই ধরনের বিভিন্ন ধরনের স্লোগান ও স্থানীয় সমস্যা সমাধানের উদ্দেশ্য সম্প্রতি মানিকগঞ্জ ইয়ুথ গ্রীন ক্লাবের আয়োজনে বারসিক’র সহযোগিতায় যুবদের নেতৃত্ব বিকাশ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা ও ত্রৈমাসিক সভা মানিকগঞ্জ স্যাক কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

IMG_20190416_114648
সভায় ইয়ুথ গ্রীন ক্লাবের জেলা সহ সভাপতি মো. মিজানুর রহমান হৃদয়ের সভাপতিত্বে কর্মশালায় সাংগঠনিক যুব ধারণাপত্র ও সূচনা বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, অঞ্চলভিত্তিক বৈশিষ্ট্য,সাংগঠনিক কার্যক্রমের সমন্বয়ে পারস্পরিক পরিচিতভিত্তিক সেশনে সহায়ক ছিলেন বারসিক প্রোগ্রাম অফিসার মো. নজরুল ইসলাম, নেতৃত্ব ও সেচ্ছাসেবাভিত্তিক দায়িত্ব গ্রহণে আমাদের করনীয় বিষয়ক সেশনে সহায়ক ছিলেন বারসিক প্রোগ্রাম অফিসার শিমুল কুমার বিশ্বাস, সংগঠনে জেন্ডার সমতা, ক্ষমতায়ন ও উন্নয়নের মূলধারায় নারীর প্রবেশাধিকার বিষয়ক সেশনে হায়ক ছিলেন বারসিক প্রোগ্রাম অফিসার রাশেদা আক্তার।

IMG_20190416_115537
মানিকগঞ্জ জেলায় স্থানীয়ভাবে গড়ে ওঠা যুব সংগঠনগুলোর মধ্যে বেতিলা বন্ধুমহল একতা সংঘ, ইয়ুথ গ্রীন ক্লাব, দলিত ছাত্র পঞ্চায়েত ফোরাম, ওপেন ফ্রেন্ডস ক্লাব, আলোর পথ, ধলেশ্বরী যুব সংঘ, বিনোদপুর নয়াপাড়া তরুণ সংঘ, আন্ধারমানিক জলবায়ু সেচ্ছাসেবক টিম এবং গাংডুবি সমাজ কল্যাণ সংঘের নির্বাহী প্রতিনিধিদের মধ্যে মো: শরিফ হোসেন, সুফল সরকার, প্রদীপ কুমার দাস, নুর মোহাম্মদ রনি, মো. রনি মিয়া, মো:হৃদয় হোসেন, মো. রফিক মিয়া, রাজিউদ্দিন সজল, হারিজ উদ্দিন শিপু, আব্দুল করিম, সুজন মিয়াসহ যুব প্রতিনিধিরা কর্মশালায় অংশগ্রহণ করেন এবং দলীয় আলোচনা ও উপস্থাপনে তারা তাদের স্থানীয় বিভিন্ন সমস্যা চিহ্নিত করেন।

কর্মশালায় যুব প্রতিনিধিরা যেসব সমস্যা চিহ্নিত করেন সেগুলো হলো নদী ভাঙন, চরাঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ, ঢাকা-সিংগাইর আঞ্চলিক মহাসড়ক এর পাশে বৃক্ষ না থাকা ও এক পাশে কার্পেটিং এবং প্রচন্ড ধুলা ও বায়ু দুষণ, ধলেশ্বরী, ইছামতি, নূরানীগঙ্গা, ক্ষিরাইসহ নদী-নালা, খাল-বিল, পুকুর-ডোবা ভরাট, সারাবছর পানি না থাকা, দূষণ, দখল, বৃক্ষ নিধন, গৃহস্থালী কাজে নারীর স্বাস্থ্যগত ঝুঁকি, নারী নির্যাতন, বাল্য বিবাহ, যৌন হয়রানি, ইভটিজিং, যৌতুক, মাদ সহ জলবায়ু পরিবর্তনজনিতও বিভিন্ন সমস্যা।

IMG_20190416_115849

কর্মশালায় উপরোক্ত সমস্যাগুলো থেকে বাছাই করে একটি সমস্যার আলোকে প্রত্যেক সংগঠনগুলোর প্রতিনিধিরা তাদের পরিকল্পনা ও সমস্যা মোকাবেলায় করণীয় দিক তুলে ধরেন। এসব সমস্যা সমাধানের জন্য তারা সচেতনতামূলক মতবিনিময়, দিবস কেন্দ্রিক প্রচারণা, স্কুলভিত্তিক প্রচারমূলক কর্মসূচি, বিনামুল্যে রক্তের গ্রুপ পরীক্ষা ও রক্তদান, সাক্ষরতা অভিযান, উঠান বৈঠক, অভিজ্ঞতা বিনিময়, মানববন্ধন, সংশ্লিষ্ট দপ্তরে স্মারক ও ফিচারভিত্তিক কর্মসূচি বাস্তবায়ন করার ওপর জোর দেন।

কর্মশালার সমাপনী পর্বে বারসিক সমন্বয়কারি বিমল রায় বলেন, ‘ভোগবাদী এই সমাজে যখন বেশিরভাগ মানুষই আত্মকেন্দ্রীক তখন একদল উদ্যমী যুবকদের স্বেচ্ছা সেবামুলক কার্যক্রম আমাদেরকে অনুপ্রাণিত করে এবং আমরা সাধ্যমত সংগঠনগুলোর গৃহীত পরিকল্পনা বাস্তবায়নে কারিগরি সহযোগিতা অব্যাহত রাখব।’ অংশগ্রহণকারিরা প্রত্যেকেই বলেন, ‘এককভাবে এই কর্মসূচি সফল করা সম্ভব নয়। তাই আমাদের সংগঠনগুলোকে আরো শক্তিশালী করতে হবে তবেই ইয়ুথ গ্রীণ ক্লাব আরো ঐক্যবদ্ধ হবে এবং আমরা পারব সকল প্রকার সামাজিক ও প্রাকৃতিক সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে।’

happy wheels 2

Comments

%d bloggers like this: