সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে সিডিও ইয়ুথ টিমের পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান

সাতক্ষীরা থেকে গাজী আল ইমরান

শ্যামনগরের বুড়িগোয়ালিনীতে দিনব্যাপী স্বেচ্ছাশ্রমে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়েছে। নিজের এলাকাকে সুন্দর ও নির্মল পরিবেশ গড়তে পরিষ্কার পরিচ্ছন্ন কার্যক্রম করেছে স্বেচ্ছাসেবকরা। শ্যামনগর উপজেলার ঐহিত্যবাহী অন্যতম পর্যটন কেন্দ্র নীলডুমুর বাজারে প্রতি বছর শীতমৌসুমে বিশ্ব ঐহিত্য সুন্দরবন ভ্রমণের জন্য হাজার হাজার পর্যটক এখানে আসে। সুন্দর পরিচ্ছন্ন পৃথিবী গড়ার প্রত্যয়ে গত ৩ ডিসেম্বর বুড়িগোয়ালিনী সিডিও ইয়ুথ টিমের সদস্য বৃন্দ নীলডুমুর বাজারকে পরিচ্ছন্ন মুক্ত রাখতে পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান পরিচালনা ও আলোচনা সভার আয়োজন করেন।

2 (2)
আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিডিও ইয়ুথ টিমের বুড়িগোয়ালিনী ইউনিয়নের উপদেষ্টা দিপক মিস্ত্রী। প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সিডিও ইয়ুথ টিমের শ্যামনগর উপজেলার আহবায়ক মারুফ বিল্লাহ (রুবেল)। ‘এসো উপকূলকে পরিস্কার রাখি’ স্লোগানে অনুষ্ঠিত হওয়া পরিচ্ছন্নতা অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি বিজিবি’র সিও প্রতিনিধি ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল হোসেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ‘আজকের এই কর্মসূচিতে এস সত্যিই আমি মুগ্ধ হয়েছি। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অবশ্যই আজকের এই কর্মসূচি দৃঢ় ভূমিকা রাখবে। অবশ্যই এটি একটি ব্যতিক্রমধর্মী কর্মসূচি।’ তিনি সকল স্বেচ্ছাবেকদের ধন্যবাদ জানান। এসময় স্বেচ্ছাসেবী সংগঠন সিডিও ইয়ুথ টিমের সদস্যবৃন্দ তাদের বক্তব্যে বলেন, ‘কঠিন বর্জ্যজনিত দূষণ বাংলাদেশের একটি প্রধান সমস্যা। প্রতিদিনই বিভিন্ন শহর থেকে গ্রামে বিপুল পরিমাণে কঠিন বর্জ্য জমা হয়। প্রতিবছর জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে এর পরিমাণও বাড়ছে। বিভিন্ন ধরনের বর্জ্যের মধ্যে রয়েছে খাদ্যের উচ্ছিষ্ট, ঘাস, গাছপালা, কাগজ, কাঠের টুকরা, কাপড়, প্লাস্টিক, পলিথিন জাতীয় পদার্থ, কাঁচ এবং নির্মাণ সামগ্রীর অবশিষ্ট অংশ যা থেকে কঠিন বর্জ্য তৈরি হচ্ছে। কিন্তু নিস্কাষণের কোনো কোনো উপযুক্ত ব্যবস্থা না থাকায় প্রতিনিয়ত এসমস্ত বর্জ্য দিয়ে ভরাট হচ্ছে নদী ও জলাশয়। যেটি আমাদের জন্য খুবই হুমকিস্বরূপ।’

3 (5)
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বুড়িগোয়ালিনী নৌ থানার অফিসার ইনচার্জের প্রতিনিধি পুলিশ সদস্য বেলাল হোসেন, ডিয়ার্স বাংলাদেশের পরিচালক এম এম আব্দুল্লাহ আল মামুন, সিডিও ইয়ুথ টিমের শ্যামনগর উপজেলার সদস্য সচিব আব্দুল আলিম। পরিবেশ বাদী সংগঠন সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম সাহেব আলী, এসিপি মিডিয়া টিভির চেয়ারম্যান ও সিডিও ইয়ুথ টিমৈর বুড়িগোয়ালিনীর সাধারণ সম্পাদক আবু ইসহাক হুসাইন, এসিপি মিডিয়া টিভির ভাইস চেয়ারম্যান মেহেদি হাসান, আশরাফুল আলম (শিমুল), হাবিবুর রহমান,হেলাল হোসেন, মিকাইল, আফরোজা পারভীন, আবু সুফিয়ান, মহাসিন আলম, মাহফিজুর রহমান,আবু হামজা আমীর, শাহিন আলম, মোস্তাফিজুর রহমান, আসিকুর রহমানসহ বাজার ব্যবসায়ীগণ। অনুষ্ঠানটিতে সার্বিকভাবে সহযোগিতা করেন ডিয়ার্স বাংলাদেশ এবং এসিপি মিডিয়া টিভি।

happy wheels 2

Comments

%d bloggers like this: