সাম্প্রতিক পোস্ট

দূর্যোগ মোকাবেলায় সবাইকে সচেতন করতে হবে

হরিরামপুর থেকে মুকতার হোসেন ও সত্যরঞ্জন সাহা
বারসিক’র উদ্যোগে হরিরামপুর উপজেলায় মিলনায়তনে ২দিনব্যাপী “দূর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা বিষয়ক” প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উক্ত প্রশিক্ষণ কর্মশালাটি উদ্বোধন করেন হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইলিয়া মেহেদী হরিরামপুর, মানিকগঞ্জ। তাছাড়াও অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ, উপজেলা যুব উন্নয়ন অফিসার মাজাহারুল হক। প্রশিক্ষণে অংশগ্রহণ করেন শিক্ষার্থী, সেচ্ছা-সেবকটিম ও সামাজিক সংগঠনের ২৮ জন তরুণ।

IMG_20181107_121345
প্রশিক্ষণে হরিরামপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. ইলিয়াস মেহেদী তার উদ্বোধনী আলোচনায় বলেন, ‘হরিরামপুর উপজেলার সবচেয়ে একটি বড় সমস্যা নদী ভাঙন যা বর্তমান সরকারের সহযোগিতায় ভাঙনরোধে নদী শাসনের কাজ চলছে। আর দূর্যোগ মোকাবেলায় সবাইকে সচেতনতা বৃদ্ধি করতে হবে। যাতে আমরা পূর্ব প্রস্ততি নিতে পারি। তাহলে আমাদের সম্পদের ক্ষতিগ্রস্ত কমে আসবে। এক্ষেত্রে তরুণ যুব সমাজ ভূমিকা রাখতে পারবে বলে আমি আশা করি।’

প্রশিক্ষণ কর্মশালায় হরিরামপুর উপজেলার চরাঞ্চলসহ ৪টি যুব সংগঠনের সেচ্ছাসেবকটিমের সদস্য ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। হরিরামপুর উপজেলা মিলনায়তনে ২দিনব্যাপী প্রশিক্ষণে আপদ, দুর্যোগ, ঝুঁকি ও ঝুঁকি ব্যবস্থাপনা, সক্ষমতা, বিপদান্নতা, দুর্যোগের আগে পরে ও চলাকালীন কি করণীয় সেই বিষয়গুলো নিয়ে আলোচনা ও গ্রুপ ভিত্তিক কাজ করা হয়। এলাকার সমস্যা চিহ্নিত করে আগামী এক বছরের কর্মপরিকল্পনা তৈরি ও যুবকদের উদ্যোগ বাস্তবায়নে উপজেলা ভিক্তিক ৯ সদস্য বিশিষ্ট্য যুব দুর্যোগ ব্যবস্থাপনা আহবায়ক কমিটি করা হয়।

IMG_20181108_111814
উল্লেখ্য, মানিকগঞ্জ জেলার অর্ন্তগত হরিরামপুর উপজেলা একটি দুর্যোগ প্রবণ এলাকা হিসেবে। প্রতিবছর বন্যা, নদী, অতিবৃষ্টি ও বজ্রপাতে ব্যাপক জানমাল ও সম্পদের ক্ষতিগ্রস্ত হয়। বলতে গেলে এখানকার মানুষ প্রকৃতি সাথে মিলে জীবন জীবিকায়ন করতে হয়। দূর্যোগ মোকাবেলায় বাস্তব অভিজ্ঞতা তাদের সবচেয়ে বড় সম্পদ। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে সম্পদের ক্ষয়ক্ষতি কিভাবে কমানো যায় এবং সে ক্ষেত্রে যুবকগণ কি ধরনের ভূমিকা রাখতে সেই বিষয়টি সামনে রেখে এই প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: