সাম্প্রতিক পোস্ট

রাজশাহীর সুবিধাবঞ্চিত বস্তি শিশুর শিক্ষা সচেতনতায় তারুণ্য

রাজশাহী থেকে মো. শহিদুল ইসলাম

রাজশাহী মহানগরীর নামো ভদ্রা বস্তিতে রাজশাহীর তরুণ সংগঠন বিআইইস (বাংলাদেশ ইননোভেটিভ এ্যাডুকেশন সোসাইটি) এর স্বেচ্ছাশ্রম উদ্যোগ ও বেসরকারী উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগী ভূমিকায় সম্প্রতি সুবিধাবঞ্চিত বস্তি শিশুদের বাস্তবভিত্তিক শিক্ষা সচেতনতা কার্যক্রমের শুভ সূচনা হয়েছে।

BARCIK Education-Rajshahi Slum

এই উদ্যোগের মাধ্যমে ধারাবাহিকভাবে বস্তির শিশুদের নিয়মিত শিক্ষাদানের মধ্যে দিয়ে স্কুলগামী করা, পাশাপাশি বস্তি শিশুর বাস্তবভিত্তিক সমস্যাগুলো সমাধানে বিশেষজ্ঞ কাউন্সেলিং, শিক্ষার্থীদেকে গান, চিত্রাংকন শিক্ষা দেয়া হবে। আনন্দের মধ্যে দিয়ে শিশুরা যাতে শিক্ষা অর্জন করতে পারে সেই লক্ষ্যে এই কার্যক্রম শুরু করেছেন তরুণরা।

IMG_2752
এই তরুণরা রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী। তারা নিজেরা অবসরে বস্তির শিশুদের শিক্ষা সচেতনতা উন্নয়নে কাজ করছেন। তরুণরা প্রথম পর্যায়ে বস্তি শিশুর সমস্যা ও সম্ভাবনার দিকগুলো নিয়ে একটি জরিপ কার্যক্রম চালান এবং একই সাথে শিক্ষা বিষয়ে পিতামাতার সাথে মতবিনিময় করেন। এর পরেই তারা তাদের করণীয় দিকগুলো নিয়ে কার্যক্রম পরিচালনা করছেন। প্রাথমিক পর্যায়ে বিআইইস প্রজন্ম এর নামকরণে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়। সপ্তাহে চারদিন তরুণরা ৩০ থেকে ৪০জন শিশুর মধ্যে এই কার্যক্রম পরিচালনা করবেন।

IMG_2726

উদ্বোধনী অনুষ্ঠানের উপস্থিত ছিলেন বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলাম, বিআইইএস এর সভাপতি জয়নুল আবেদিন, সহ সভাপতি এস.এম.আর রোকন, তরুণ সংগঠন বিইসিডিপিসি এর সভাপতি জাওয়াদ আহমেদ রাফি, তরুণ সংগঠন ইয়্যাস এর সভাপতি শামীউল আলীম শাওনসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

happy wheels 2

Comments

%d bloggers like this: