সাম্প্রতিক পোস্ট

দুর্যোগ মোকাবেলায় যুবদের ভূমিকা

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে সত্যরঞ্জন সাহা

বারসিক’র উদ্যোগে গতকাল আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন করা হয়েছে হরিরামপুরে। দিবসটি উপলক্ষে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে যেখানে দুর্যোগ মোকাবিলায় যুবদের ভূমিকা ও উদ্যোগ নিয়ে আলোচনা করা হয়। সভায় হরিরামপুরের স্বেচ্ছাসেবক টিম, শিক্ষার্থী, যুবক, শিক্ষকগণ মতামত প্রদান করেন।

আলোচনায় অংশগ্রহণ করেন বারসিক মানিকগঞ্জ আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়, পদ্মা পাড়ের পাঠশালা পরিচালকমীর মীর নাদিম, হরিরামপুর স্বেচ্ছাসেবক টিমের সভাপতি জাকির হুসাইন, স্বেচ্ছাসেবক টিমের সহসভাপতি ছালমা আক্তার, টিমের সদস্য সাইদুর রহমান, দিয়াবাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান হিসাবরক্ষক আব্দু সালাম বিশ্বাস, বারসিক প্রোগ্রাম অফিসার সত্যরঞ্জন সাহা ও সহযোগী প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন।

সভায় স্বেচ্ছাসেবক টিমের সদস্য ও যুবকগণ প্রাকৃতিক দুর্যোগ বন্যা ও বজ্রপাতের ক্ষতি হ্রাসে, কৃষিতে খাপ খাওয়ানো, বৃক্ষ রোপণ, প্রাকৃতিক সম্পদ রক্ষায় উদ্যোগসমূহ তুলে ধরেন। তারা জানান, এই সময়ে তারা পদ্মার তীর পরিষ্কার করেন, করোনায় প্রাণিদের রক্ষায় খাবার দেন, পাখি রক্ষায় ফলজ বৃক্ষ রোপণ করেন।

যুবকরা জানান, ভিন্নভাবে সক্ষম ব্যক্তিদের সামাজিক মর্যাদায় প্রচার, শিক্ষা উদ্যোগ ও টেকনিক্যাল প্রশিক্ষণের মতো অনেক ধরনের কাজ করেছেন এই দুর্যোগের সময়ে। তারা জানান, দুর্যোগ মোকাবেলায় সবুজায়নে বৃক্ষ রোপণ, তাল ও খেজুর বীজ বপন এবং বর্ষা মৌসুমে উঁচু ভিটায় শাক সবজি ও পানি সহনশীল ধান বপন করার উদ্যোগ নেবেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: