সাম্প্রতিক পোস্ট

তথ্য প্রযুক্তির উন্নয়নের লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইটি সোসাইটি

কুমিল্লা থেকে মো. মতিউর রহমান

উইকিপিডয়ার সংজ্ঞানুযায়ী তথ্য প্রযুক্তি হল একটি ব্যবসা বা অন্যান্য উদ্যোগের প্রেক্ষিতে সংরক্ষণ, উদ্ধার, প্রেরণ এবং তথ্য ম্যানিপুলেটের জন্য ব্যবহৃত কম্পিউটার ও টেলিযোগাযোগ যন্ত্রপাতির এ্যাপলিকেশন। ‘তথ্য’ শব্দটির ইংরেজি পরিভাষা হলো ‘ইনফরমেশন’। ইংরেজি ‘ইনফরমেশন’ শব্দটি ল্যাটিন শব্দমূূল ‘ইনফরমেটিও’ থেকে উৎপত্তি লাভ করেছে। এ শব্দটির ক্রিয়ামূল ‘ইনফরমেরি’ যার অর্থ কাউকে কোন কিছু অবগত করা। পথ দেখানো, শেখানো আদান প্রদান ইত্যাদি। প্রযুক্তি শব্দটির ব্যবহার বহু মাত্রায় লক্ষ্য করা যায়। আধুনিক জীবনযাত্রায় ইলেকট্রনিক্স যন্ত্রপাতির সমন্বয়ে এমন একটি মিশ্র পদ্ধতি যার মাধ্যমে জীবনযাত্রা পূর্বের তুলনায় আরও সহজ হয়ে উঠেছে।

CoU IT PIC 1
দেশের তথ্য প্রযুক্তির সার্বিক উন্নয়নের সাথে মিল রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে একটি যুগোপযুগি তথ্য প্রযুক্তিনির্ভর আধুনিক সর্বোপরি একটি ডিজিটাল ক্যাম্পাস হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০১৬ সালে যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি। এ সংগঠনটি সম্পূর্ণ অরাজনৈতিক, অলাভজনক ,স্বেচ্ছাসেবী তথ্য প্রযুক্তিনির্ভর সংগঠন। বাংলাদেশকে প্রযুক্তিনির্ভর ডিজিটাল দেশ হিসেবে গড়ে তুলতে সহায়তা করার লক্ষ্যে এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীকে তথ্য প্রযুক্তির ব্যবহার সম্পর্কে অবহিত করার লক্ষ্যে এ সংগঠনটি প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। এরই মধ্যে আয়োজন করছে বেশ কিছু প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনার। তথ্য প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে নিরাপত্তামূলক ব্যবস্থা এবং সচেতনতা সৃষ্টি করা এবং বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছে এ সংগঠনটি। এছাড়াও কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি সম্পর্কে প্রতিবেদন প্রণয়ন এবং গবেষণামূলক রচনা ও সমায়িকী প্রকাশ করাও এ সংগঠনটির নিয়মিত কর্মসূচি। কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি তথ্য প্রযুক্তির ক্ষেত্রে গতিশীলতা ও সক্ষমতা অর্জনের লক্ষ্যে তথ্য প্রযুক্তি বিষয়ক সকল সরকারি এবং বেসরকারী ও দেশী এবং বিদেশী প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠনের সাথে যোগাযোগ স্থাপনের মাধ্যমে পারষ্পারিক সহযোগিতামূলক কাজ করে যাচ্ছে এ সংগঠনটি।

CoU IT Pic 2
গত দু’বছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আইটি সোসাইটি নিয়মিত কার্যক্রম পরিচালনার পাশাপাশি এনড্রয়েড এর উপর ওয়ার্কশপ, উদযাপন বাংলা চ্যালেঞ্জ উদযাপন, প্রোগামিং লেঙ্গুয়েজের উপর সেমিনার, মৌলিক কম্পিউটারের উপর কর্মশালা, আইটি ক্যারিয়ার গাইড লাইন বিষয়ক সেমিনার, রোবটিক্সের উপর কর্মশালা পরিচালনা করছে। এছাড়াও বর্তমানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৯টি বিভাগে মাইক্রোসফট ট্রেনিং ফেস্ট পরিচালনা করছে আইটি সোসাইটি। সংগঠনটির উপদেষ্টা হিসেবে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ মোট ১২জন সদস্য। দু’টি কাঠামোর ভিত্তিতে এ সংগঠনটি পরিচালিত হয়। একটি কার্যনির্বাহী কমিটি এবং অপরটি হল বিভিন্ন টিম যেমন একাডেমিক এবং গবেষণা টিম। এছাড়াও টেকনিক্যাল টিম এবং মানবসম্পদ উন্নয়ন টিম রয়েছে এ সংগঠনটিতে। বর্তমানে বিভিন্ন বিভাগের প্রায় ৬০০ শিক্ষার্থী রয়েছে সংগঠনটিতে। এছাড়াও ৪৩ সদস্যের কার্যকরী কমিটি দ্বারা পরিচালিত হচ্ছে সংগঠনটির কার্যক্রম। সংগঠনটির প্রতিষ্ঠাটা সভাপতি সাইয়েদ মাকদুম উল্লাহ এবং সাধারণ সম্পাদক ফাহমিদ হাসান অনিক।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি সাইয়েদ মাকদুম উল্লাহ বলেন, “কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে ডিজিটাল ক্যাম্পাসে পরিণত করা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আইটি বিষয়ে সচেতনতা এবং এর ব্যবহার সম্পর্কে পারদর্শী করে তোলাই আমাদের এ সংগঠনটির মূল লক্ষ্য।”

তথ্য প্রযুক্তিকে সহজতর করে তোলা এবং শিক্ষার্থীদেরকে তথ্য প্রযুক্তিতে সম্পৃক্ত করার লক্ষ্যে সংগঠনটির কর্মকান্ডে সন্তুষ্টি প্রকাশ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।

happy wheels 2

Comments

%d bloggers like this: