সাম্প্রতিক পোস্ট

আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড: প্রাথমিক নির্বাচনীর বিশতম ও শেষপর্ব অনুষ্ঠিত

আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড: প্রাথমিক নির্বাচনীর বিশতম ও শেষপর্ব অনুষ্ঠিত

বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি
দীর্ঘ ৪ মাস রাজশাহীর জেলার ২০টি স্কুলের ৫০০০ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে গতকাল (১৩ ফেব্রুয়ারি) আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড এর প্রাথমিক নির্বাচনীর ২০তম ও শেষ পর্ব অনুষ্ঠিত হলো। পবা উপজেলার দর্শনপাড়া ইউনিয়নের দর্শনপাড়া উচ্চ বিদ্যালয়ের এই পর্ব অনুষ্ঠিত হয়।

DSC02307

বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষ ও পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিসহ আগামীতে বৈচিত্র্যময় ও মননশীল প্রজন্ম তৈরির লক্ষ্যে আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ তথা বিশ্বের মধ্যে প্রথম ব্যতিক্রমধর্মী এই সচেতনতামূলক ‘আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড’ প্রতিযোগিতার আয়োজন করেছে বারসিক ও বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্র (বিইসিডিপিসি)।

DSC02297

উক্ত ট্রি অলিম্পিয়াডে প্রধান অতিথি এবং বিশেষজ্ঞ আলোচক হিসেবে উপস্থিত ছিলেনদর্শনপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামশুল হক, সহকারী শিক্ষক আসলাম আলী, বারসিক এর কর্মসূচী কর্মকর্তা জাহিদ আলী। এই নির্বাচনী পর্বে পরীক্ষক এবং সহযোগী হিসেবে ভূমিকা পালন করেন বিইসিডিপিসি’র নির্বাহী পর্ষদের সদস্য ও আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড কমিটির সভাপতি জিনাতুনেছা , ব্রজেন্দ্র নাথ, সুলতানা খাতুন।

প্রাথমিক বাছাই পর্বের ইয়েস কার্ড প্রাপ্ত ফাইনাল রাউন্ডের জন্যে দশজন শিক্ষার্থীকে নির্বাচন করা হয়েছে। ‘ক’ ক্যাটাগড়িতে ইয়েসকার্ড প্রাপ্তরা হলেন- ষষ্ঠ শ্রেণীর জাহিদুল, শিমলা খাতুনা; সপ্তম শ্রেণীর কেয়া, আতিক হোসেন; অষ্টম শ্রেণীর রুবাইয়া বিনতে, শ্রাবনী; ‘খ’ ক্যাটাগড়িতে- দশম শ্রেণীর তানিয়া, আমেনা।

DSC02277

এ আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডের বিষেশজ্ঞ প্যানেল হিসেবে ভূমিকা পালন করছেন স্থানীয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকবৃন্দসহ গ্রামের বৃক্ষ ও পিরবেশ সম্পর্কে অভিজ্ঞজন। বাছাইপর্বে অংশগ্রহণকারীদের বৃক্ষ ও পরিবেশ বিষয়ক উপস্থিত বক্তৃতা এবং ২০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে সর্বোচ্চ নম্বরধারী দশজন শিক্ষার্থীদেরকে ফাইনাল রাউন্ডের জন্যে নির্বাচন করা হয়েছে।

DSC02276

এখানে উল্লেখ্য যে, বিশ্বের মধ্যে প্রথম এ আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড প্রথম পর্যায়ে দু’টি ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ‘ক’ ক্যাটাগরি এবং নবম থেকে দশম শ্রেণী পর্যন্ত ‘খ’ ক্যাটাগরিতে শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে। চলতি ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখে এর ফাইনাল রাউন্ড রাজশাহী আদর্শ উচ্চ বিদ্যালয়ে সকাল ১০ ঘটিকায় অনুষ্ঠিত হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: