সাম্প্রতিক পোস্ট

রুয়েলিয়ার ফুলের সৌন্দর্য্য

সাতক্ষীরা থেকে এস. এম নাহিদ হাসান

আমাদের চারপাশে জানা অজানা অনেক ফুল ফোটে থাকে। কোনটি আমাদের কাছে অনেক পরিচিত আবার কোনটির নাম আমরা কখনো শুনিনি। তেমনই একটি ফুল পটপটি। যার ভাল নাম রুয়েলিয়া। তবে আমাদের এলাকায় রুয়েলিয়া নামে এ ফুল তেমন পরিচিত না।

01 (1)

রুয়েলিয়া মূলত এক প্রকারের বনফুল। গ্রাম অঞ্চলে পটপটি ফুল নামে পরিচিত হলেও শহরে একে রুয়েলিয়া চিনে থাকে। চারধার, পুকুর পাড়, বন জংগল ও ছায়া ঘেরা জায়গায় এ ফুল ফোটে থাকে। রুয়েলিয়া সাধারণত দলবেধে থাকতে পছন্দ করে। তাই যেখানে এ ফুল গাছ জন্মে সেখানে অনেক গাছ একসাথে দেখা যায়। রাস্তার ধার দিয়ে শত শত রুয়েলিয়া ফোটে তাদের উপস্থিত জানান দেয়। ফুটন্ত ফুলগুলো দেখে মনে হয় প্রাকৃতিক এক অপরূপ ফুলের বাগান।

02 (1)

রুয়েলিয়া খুব লাজুক প্রকৃতির ফুল। সকালে যে ফুল ফোটতে দেখবেন দুপুর হলেই দেখা যায় সে ফুল আবার তার খোলস বন্ধ করে আছে। দক্ষিণ আমেরিকায় প্রচুর রুয়েলিয়া ফুটে থাকে। এ ফুলের রঙ হালকা বেগুনি। দেখতে অনেকটা কলমি ফুলের মতো। অনেকে আবার ধুতরা ফুলের সাথে মিলিয়ে থাকেন। পাপড়ির উপরের অংশ পাঁচ ভাগে বিভক্ত বর্ষজীবী এই গুল্মের শিকড় বেশ মোটা ও শক্ত। বেগুনী রঙের এ ফুল যেকোন মানুষের মনকে নাড়িয়ে দেয়। অনেকে শখ করে বাড়ির ছাদে টবে রুয়েলিয়া গাছ লাগিয়ে থাকেন।

03

রুয়েলিয়া ফুলের ভেষজ গুণ রয়েছে। এ গাছের শিকড় মূত্রনালীর পাথর অপসারণে কার্যকর ভূমিকা রাখে বলে জানা যায়। রুয়েলিয়ার পাতার রস কণ্ঠনালীর রোগে ব্যবহার করা হয়। আমরা না জেনেই আমাদের চারপাশের অনেক প্রয়োজনীয় ও সুন্দর গাছ ধ্বংস করি। তাই আমাদের এসব গাছ সংরক্ষণ করা এবং আশেপাশের মানুষকে সচেতন করা উচিত।

happy wheels 2

Comments

%d bloggers like this: