বিশ্ব খাদ্য দিবস: সাজনা গ্রামে সাজনা পাতা বিতরণ উৎসব

নেত্রকোনা থেকে রোখসানা রুমি
বিশ্ব খাদ্যদিবস উপলক্ষে নেত্রকোণায় বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহায়তায় নেত্রকোণা সদর উপজেলার ফুলপাখি কিশোরী সংগঠন, অক্সিজেন যুবসংগঠন ও শতবাড়ির নারীদের আয়োজনে সাজনা পাতা বিতরণ, আলোচনা অনুষ্ঠান ও নিরাপদ খাদ্যবন্ধন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়। এ বছরের প্রতিপাদ্য “পানিই জীবন, পানিই খাদ্য।”


নেত্রকোনা সদর উপজেলার দরুণবালি সবুজগ্রাম। গ্রামের ফুলপাখি কিশোরী সংগঠন, অক্সিজেন যুবসংগঠন ও শতবাড়ির নারীদের আয়োজন ও অংশগ্রহণে দিনব্যাপী আলোচনা, নিরাপদ খাদ্যমেলা, কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গ্রামের কিশোরীরা গত পাঁচ বছর আগে থেকে গ্রামটিকে সাজনা গ্রাম হিসেবে তৈরি করার জন্য কাজ করে যাচ্ছে। এই গ্রামে এখন প্রতিটি বাড়িতে সাজনা গাছ আছে। গ্রামের যুব ও কিশোরীরা গ্রামটিকে একটি সবুজ গ্রাম বানাতে চায়।


আজ বিশ্ব খাদ্যদিবস উপলক্ষে গ্রামের ও আশেপাশের মানুষের মাঝে সাজন বিষয়ে সচেতনা তৈরি করতে সাজনা পাতা বিতরণ উৎসবের আয়োজন করেন। এ উপলক্ষে গ্রামে এক সাজনা পাতার ও নিরাপদ খাদ্যমেলার আয়োজন করা হয়। আলোচনা সভায় গ্রামের কিশোরীরা গ্রামের নারীদেরকে সাজনা শাক বিষয়ে সচেতনতা তৈরি এবং এই শাক যে একটি সুপার ফুড তা প্রচার করতে এ উৎসবের আয়োজন করা হয়।


সাজনা শাকে উপকারিতা ও ঔষধি গুণ নিয়ে বিস্তারিত আলোচনা করে বক্তারা বলেন, “সাজনা হলো সুপার ফুড, আমেরিকার বিজ্ঞানীরা সাজনাকে স্বাস্থ্যেও টনিক বলেছেন। এতে রয়েছে পুষ্টিমান ও ঔষধিগুণ। সজিনার ঔষধি ভারতীয় আয়ুর্বেদিক শাস্ত্র মতে, সজিনা গাছ ৩০০ রকমের রোগ থেকে মানুষকে রক্ষা করে। আধুনিক বিজ্ঞানও এ ধারণাকে সমর্থন করে। শরীর ব্যথা, কানব্যথা, গ্যাস থেকে রক্ষা, কোষ্ঠকাঠিন্য, হৃদরোগ চিকিৎসাসহ নানা উপকারে লাগে সাজনা পাতা।”


সবুজ গ্রামের নারী, যুব কিশোরীরা নিজ গ্রাম ও আশেপাশের গ্রামের মানুষের মাঝে সাজনা গাছ নিয়ে সচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছেন। অনুষ্ঠান শেষে নিরাপদ খাদ্য নিয়ে গ্রামের কৃষক কৃষাণী যুব শিশু সবাই নিরাপদ খাদ্য বন্ধন করেন। নিরাপদ খাদ্য, ভূমি, ও জলবায়ু ন্যায্যতার দাবি নিয়ে বৈশ্বিক পদযাত্রার অংশ হিসেবে এই খাদ্য বন্ধনে অংশগ্রহণ করেন। সবার শেষে যারা সাজনা চাষে ভালো করেছেন তাদেরকে পুরস্কার প্রদান করা হয়।

happy wheels 2

Comments