সাম্প্রতিক পোস্ট

কন্যা শিশুর প্রতি যত্নবান হওয়া আমাদের নৈতিক দায়িত্ব

মানিকগঞ্জ থেকে গাজী শাহাদাৎ হোসেন বাদল

বাঙালি সমাজ ব্যবস্থায় উপযুক্ত সুযোগ সুবিধার অভাবে অধিকাংশ ক্ষেত্রে নারীরা পুরুষের চেয়ে পিছিয়ে। কারণ জন্মের পর থেকেই একজন কন্যাশিশুকে শেখানো হয় সকল ক্ষেত্রে মানিয়ে চলার অভ্যাস। যে অভ্যাস একজন নারীকে করে তোলে পরনির্ভরশীল। আর পরনির্ভরশীলতাই সামাজে নারী ও পুরুষের মধ্যে বৈষম্য বাড়ায় এবং নারীর উপর চলে অমানবিক নির্যাতন। অথচ একটু সুযোগ পেলেই নারীরা সমানভাবে ভূমিকা রাখতে পারে পারিবারিক ও সামাজিক জীবনের যে কোন উন্নয়নমূলক কর্মকান্ডে।

IMG_20190306_132951
আন্তর্জাতিক নারী দিবসে উপলক্ষে সম্প্রতি মানিকগঞ্জ সদর উপজেলার বাড়াই ভিকরা আদর্শ প্রাথমিক বিদ্যালয়ে বালিকাদের প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়। বাড়াই ভিকরা প্রাথমিক বিদ্যালয় এবং বেসরকারি গবেষণাধর্মী প্রতিষ্ঠান বারসিক’র যৌথ উদ্যোগে আয়োজিত ফটবল ম্যাচে স্কুলের ১৮ জন ছাত্রী অংশগ্রহণ করে। খেলা শেষে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার তুলে দেন বারসিক কর্মকর্তা শিমুল বিশ^াস এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিলুফা ইয়াসমিন।

IMG_20190306_133710
ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিলুফা ইয়াসমিন বলেন, ‘মেয়েদের ফুটবল খেলার মধ্য দিয়ে নারী জীবনের সামাজিক বাধাকে চ্যালেঞ্জ করেছে। কারণ সমাজ নারীদের সুযোগ দেয় না বিধায় আজ নারীরা সমাজে অনেকটা প্রান্তিক। আর এই প্রান্তিকতার সুযোগ গ্রহণ করে আমাদের সমাজের পুরুষতন্ত্র। তাই আর গোড়ামী নয়, বরং নারী পুরুষের যৌথ ভাবনা এবং দক্ষতাকে কাজে লাগাতে শিখতে হবে, তাহলে হবে আমাদের প্রকৃত উন্নয়ন।’ তিনি মনে করেন, কন্যা শিশুর প্রতি যত্নবান হওয়া সকলের নৈতিক দায়িত্ব।

happy wheels 2

Comments

%d bloggers like this: