সাম্প্রতিক পোস্ট

সামাজিক যাত্রাপালায় সমাজ ও পরিবারে অসাম্প্রাদায়িক চেতনার শিক্ষা দেয়

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

‘জেন্ডার বৈচিত্র্য সুরক্ষায় সাংস্কৃতিক চর্চা করি, নারী পুরুষের সামাজিক ন্যায্যতার সমাজ গড়ি’ এই স্লোগানকে সামনের রেখে নববর্ষ উদযাপন উপলক্ষে মানিকগঞ্জ সিংগাইর উপজেলাধীন বিনোদপুর নয়াপাড়া সবুজপাতা নাট্যগোষ্ঠীর আয়োজনে বারসিকসহ সামাজিক ও স্থানীয় ব্যক্তিবর্গের সহযোগিতায় সম্প্রতি ডা. মো. শাহাদৎ হোসেন পরিচালিত মাতৃহারা দুটি সন্তান আপন দুলাল ও সাগর ভাসা নামে দুটি সামাজিক যাত্রাপালা মঞ্চস্থ হয়েছে এবং আসর বন্দনার আগেই সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

IMG_20190428_223222
মো. নজরুল ইসলাম খান রতনের সভাপতিত্বে প্রথমদিন প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বলধারা ইউপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা হাজী আব্দুল মাজেদ খান। ২য় দিন প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুশফিকুর রহমান খান (হান্নান)। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর পৌরসভার প্যানেল মেয়র সমেজ উদ্দিন, সিংগাইর উপজেলা ভাইস চেয়ারম্যান রবিউল আলম উজ্জ্বল,মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার, পৌর কাউন্সিলর কামাল হোসেন, বারসিক কর্মকর্তা ও জেলা সাংস্কৃতিক দলের সমন্বয়কারি মো. মাসুদুর রহমান, বিনোদপুর নয়াপাড়া তরুণ সংঘের সভাপতি রাজিউদ্দিন সজল, সাধারণ সম্পাদক হারিজউদ্দিন শিপু প্রমুখ।

IMG_20190428_224837
আলোচনায় বক্তারা বলেন, ‘মুক্ত বাজার অর্থনীতির দাপট, চরম আধুনিকতার করাল গ্রাস ও বহুজাতিক কোম্পানির আগ্রাসনে লোকায়ত সাংস্কৃতিক এই শিল্প যখন বিলুপ্তির পথে তখন সবুজপাতা নাট্যগোষ্ঠী নববর্ষকে কেন্দ্র করে সমাজে নারী ও পুরুষের ভেদাভেদ দূর করতে সাংস্কৃতিক চর্চাকে বেগবান করতে আপন দুলাল ও সাগর ভাসা’র মত সময়োপযোগী দুটি সামাজিক যাত্রাপালার অবদান নতুন প্রজন্মকে দারুণভাবে আকৃষ্ট করবে এবং অসাম্প্রদায়িক চেতনার সমাজ বিকাশের পথকে আরো বেগবান করবে।’ তারা আরও বলেন, ‘প্রত্যেকটি গ্রামে গঞ্জে হাট বাজারে বছরে অন্তত একবার এই ধরনের আয়োজন থাকা ভালো। সামাজিক যাত্রার মাধ্যমে একে অপরের প্রতি শ্রদ্ধাবোধ বৃদ্ধি পায়, জেন্ডার বৈচিত্র্য সুরক্ষায় সামাজিক উদ্যোগ সৃষ্টি হয়। উদ্যেগগুলোর প্রতিফলন সমাজে আন্তঃনির্ভশীলতা সৃষ্টি করে। এভাবেই একটি সমাজ ন্যায্যতার লড়াই করে বহুত্ববাদী সমাজের দিকে ধাবিত হয়।’

happy wheels 2

Comments

%d bloggers like this: