সাম্প্রতিক পোস্ট

আজ বিশ্ব পানি দিবস: পানির দেশে পানির আকাল

আব্দুর রাজ্জাক, মানিকগঞ্জ  

নদীমাতৃক আমাদের দেশের মানিকগঞ্জে রয়েছে নদ-নদীর আধিপত্য।  দেশের বৃহৎ পদ্মা ও যমুনার মতো বড় দু’টি নদী ছাড়াও মানিকগঞ্জের বুক চিড়ে প্রবহমান ছিল ইছামতী, কালীগঙ্গা, কান্তাবতী, মনলোকহানী, গাজীখালী, ক্ষীরাই, মন্দা, ভুবনেশ্বর ও ধলেশ্বরীর মতো ৯টি শাখা নদী। জেলার মাঝ দিয়ে প্রবাহিত এসব নদীগুলো শুকিয়ে পানিশূন্য হয়ে পড়েছে। উজানে ভারতের পানি প্রত্যাহার, ড্রেজিং না করা ও দখলের কারণে প্রায় ৬টি নদী, ৪২টি খাল-বিল ও প্রায় দুই শতাধিক ছোট জলাশয়ের অস্তিত্ব বিলীন হওয়ার উপক্রম হয়েছে। একসময় যেখানে বছরজুড়ে পানি থাকতো, শুকনো মওসুমে সেখানে এখন এক ফোঁটা পানিও মেলে না। নৌকার পরিবর্তে চলাচল করে ঘোড়ার গাড়িসহ বিভিন্ন যানবাহন; এ যেন পানির দেশে-পানির জন্য হাহাকার।
manikgonj (1)
নদীকে ঘিরেই গড়ে উঠেছিল এ অঞ্চলের কৃষি, অর্থনীতি, কৃষ্টি, সংস্কৃতি ও সভ্যতা। কিন্তু নদী কেন্দ্রিক সেই ঐতিহ্য, জীবন-জীবিকা, সংস্কৃতি, সভ্যতা, কৃষি, অর্থনীতি ক্রমশই হয়ে আসছে সংকোচিত। এ ধারা অব্যাহত থাকলে নদ নদীর অস্থিত্ব বিপন্ন হবে সেই সাথে পাল্টে যাবে নদীকেন্দ্রিক জীবন জীবিকা, সভ্যতা ও সংস্কৃতি।

মানিকগঞ্জ সীমানায় এর মধ্যে বেশ কয়েকটি নদীর অস্তিত্ব হারিয়ে গেছে মানচিত্র থেকে। রাজধানীর সন্নিকটে মানিকগঞ্জ জেলা ধলেশ্বরী-কালীগঙ্গা নদীর তীরে অবস্থিত। করুণ ও রুগ্ন এ দু’টি নদী আজ মৃতপ্রায়। ফলশ্রুতিতে নতুন প্রজন্মের কাছে ধলেশ্বরী আর কালীগঙ্গা নদী আজ কেবলমাত্র কাগজে কলমে রয়েছে; বাস্তবে এই নদীর চিত্র এতটাই করুণ অবস্থা যে, বুঝার উপায় নেই যে, নদীর বুকে চর না কি চরের বুকে নদী? এমন প্রশ্নের উত্তর মেলা সত্যিই দুষ্কর হয়ে দাঁড়িয়েছে। এই নদীকে দখল, দূষণমুক্ত এবং রক্ষা করার প্রত্যয় নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন মানিকগঞ্জ ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলন ও বেসরকারি উন্নয়ন, গবেষণা প্রতিষ্ঠান বারসিকসহ সচেতন ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

কালীগঙ্গা ও ধলেশ্বরী নদীর বুকজুড়ে কেবলই বালু ভান্ডার। রীতিমত পরিণত হয়েছে সবুজ শস্য ক্ষেতে। এককালের বেগবান নদী বক্ষে গড়ে উঠেছে বিশাল চরাঞ্চল, শস্য, শ্যামল প্রান্তর, লোকালয়, জনপদ, হাটবাজার, রাস্তাঘাট আর নদীর কূলে কূলে গড়ে উঠা ঐতিহাসিক স্মৃতি বিজড়িত প্রাচীন শহর, বন্দর, বর্ধিষ্ণু জনপদ, পুরার্কীতির স্থাপত্যের অস্তিত্ব সবকিছু হারিয়ে গেছে প্রাণহীন ধলেশ্বরী আর কালগিঙ্গার বালুকা রাশিতে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, মানিকগঞ্জের মাঝ দিয়ে বয়ে চলা দেশের প্রধান দুই নদী পদ্মা ও যমুনা ছাড়াও ধলেশ্বরী, পুরনো ধলেশ্বরী, কালীগঙ্গা, ইছামতি নদী রয়েছে। ১৩৭৯ বর্গকিলোমিটার আয়তনের মানিকগঞ্জে এসব নদীর দৈর্ঘ্য প্রায় ২৪১ কিলোমিটার। কিন্তু নাব্যতা হারানো এসব নদীর আকার-আয়তন মারাত্মকভাবে হ্রাস পাচ্ছে। বদলে যাচ্ছে নদীর গতিসীমা।
manikgonj (8)
তথ্য-উপাত্ত মারফত জানা যায়, পাশববর্তী জেলা টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় যমুনা থেকে ধলেশ্বরী নদীর উৎপত্তি। সেখান থেকে এই নদী মানিকগঞ্জের ঘিওর ও সাটুরিয়া উপজেলার মাঝ দিয়ে প্রবাহিত হয়েছে। নদীটি সিংগাইর হয়ে বুড়িগঙ্গায় মিশেছে। এর দৈর্ঘ্য প্রায় ৬০ কিলোমিটার। এই নদীর মানিকগঞ্জের ৬০ কিলোমিটারের তিন-চতুর্থাশই আছে শুধু নামে। বর্ষা মওসুমে সময় নৌকা চলাচলের মতো পানিও থাকে না বাকি অংশের কিছু জায়গায়। ধলেশ্বরীর শাখা কান্তাবতী, মনলোকহানী, ক্ষীরাই, মন্দা ও ভুবনেশ্বর নদীর এখন আর অস্তিত্ব নেই। নতুন প্রজন্ম এসব নদীর নাম বই-পুস্তক আর মুরুব্বীদের মুখে শুনেছে মাত্র, দেখার ভাগ্য হয়নি। ২৬ কিলোমিটার দৈর্ঘ্যওে পুরনো ধলেশ্বরী নদী দৌলতপুর উপজেলার মূল যমুনা থেকে শুরু হয়ে ঘিওর উপজেলার জাবরা এলাকায় এসে শেষ হয়।

ধলেশ্বরীর আরেকটি শাখা নদী গাজীখালি একসময় গ্রোতস্বিনী থাকলেও বর্তমানে কার্যত মরা নদীতে পরিণত হয়েছে। মানিকগঞ্জ জেলায় সাটুরিয়া উপজেলার গোপালপুর হয়ে গাজীখালী নদী দরগ্রাম, সাটুরিয়া, গাঙ্গুটিয়া, সুয়াপুর, রোয়াইল, ইউনিয়ন পাড় হয়ে ঢাকা জেলার সাভারের বংশী নদীতে পতিত হয়েছে। প্রায় ৫০ কিলোমিটার বিস্তৃত এ নদী বছরের ৮-৯ মাসই পানি শূন্য থাকে। সেই সুযোগে স্থানীয় প্রভাবশালীরা দখল করে নিয়েছে নদীটির বিশাল এলাকা। দখলকৃত জায়গায় কেউ বাড়িঘড় নির্মাণ করে আছে, কোথাও আবার দোকানপাট, শিাপ্রতিষ্ঠান গড়ে তুলেছে, কেউ নিয়মিত চাষাবাদ করে নদীর অবশিষ্ট চিহ্নটুকু মুছে ফেলছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ২০১২ সালে গাজীখালী নদীর উৎসমুখে এক কিলোমিটার এলাকা খনন করা হয়। স্থানীয়দের অভিযোগ শিডিউল অনুযায়ী কাজ হয়নি বিধায় তখনকার খননে মূলত কাজের কাজ কিছুই হয়নি। যমুনা নদীর ৪০ কিলোমিটার অংশ, মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার পশ্চিম সীমান্তঘেঁষে প্রবাহিত হয়ে শিবালয় উপজেলায় পাটুরিয়া ঘাটে এসে শেষ হয়েছে। বর্ষা মওসুমে যে যমুনা নদী ভয়ঙ্কর রূপ ধারণ করে কেড়ে নিয়েছে সবকিছু, গৃহহারা করে দিয়েছে হাজারো মানুষকে। বর্তমানে সেই যমুনার বুকে জেগে উঠেছে বিশাল চর। মাঝ নদীতে বিশাল চর জেগে ওঠায় নদীর গতিপথে এসেছে ব্যাপক পরিবর্তন। যা যমুনা পাড়ের মানুষের জন্য বয়ে আনছে অশনি সঙ্কেত।

দৌলতপুরের কাছে যমুনা থেকে কালীগঙ্গা নদী উৎপন্ন হয়ে জাবরা কোল ঘেঁষে সিঙ্গাইরের ধল্লা পর্যন্ত এ নদীটির বিস্তৃৃতি। এর দৈর্ঘ্য ৪৫ কিলোমিটারের বেশি। বর্তমানে এই নদীর অধিকাংশ স্থানে শুকনো মওসুমে নৌকা চলার মতো পানিও থাকে না। কোথাও কোথাও একেবারেই শুকিয়ে গেছে। চলছে বিভিন্ন ফসলের চাষাবাদ। গুমড়ি খেয়ে পড়েছে বালু ব্যবসায়ীরা। পদ্মার শাখা ইছামতী নদী হরিরামপুর উপজেলার ভেতর দিয়ে প্রবাহিত হয়ে ফের পদ্মায় মিশেছে। এর দৈর্ঘ্য প্রায় ৯০ কিলোমিটার। ভাঙন ঠেকাতে প্রায় ১৭ বছর আগে যাত্রাপুরের কাছে বাঁধ দেয়া হয়। বর্তমানে এটি মৃতপ্রায়। কেবল বর্ষা মওসুমে একটা সরু ধারা প্রবাহিত হয়।

নদী ও খাল-বিলের পানি নেই; জেলেদের ভাগ্যে নেমে এসেছে সীমাহীন দারিদ্র্য। যাদের মূল পেশাই ছিল নদী থেকে মাছ ধরে জীবিকা নির্বাহ করা, নদীতে পানি না থাকায় মাছ আহরণ করতে পারছে না তারা। ফলে পরিবার নিয়ে তারা দুর্বিষহ জীবনযাপন করছে। সংসারের তাগিদে কেউ কেউ আবার বেছে নিয়েছে দিনমজুরের কাজ। এই বিষয়ে স্থানীয় জেলে পরীক্ষিত হালদার বলেন, “নদীর পানি শুকিয়ে যাওয়ায় মাছ ধরা পড়ছে না। যেখানে প্রতিদিন কয়েকজন জেলে ১০ থেকে ১২ হাজার টাকার মাছ ধরতো সেখানে হাজার টাকার মাছও মেলে না।”
manikgonj (5)
বেসরকারী উন্নয়ন ও গবেষণা সংস্থা বারসিকের প্রকল্প সমন্বয় বিমল রায় বলেন, “এ অঞ্চলের অধিকাংশ গরিব চাষি আগে এসব নদী থেকে পানি তুলে জমিতে সেচ দিতেন। নদীগুলো মরে যাওয়ায় ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে গেছে। এতে মারাত্মক সেচ সঙ্কটে পড়েছেন কৃষকরা। এর ফলে কৃষি মৌসুমে উৎপাদন ব্যাহত হওয়ার পাশাপাশি নদ-নদীকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্যে দেখা দিয়েছে স্থবিরতা।”

মানিকগঞ্জের প্রবীণ সাংবাদিক সাইফুদ্দিন আহমেদ নান্নু বলেন, “নদী মাতৃক বাংলাদেশে মানিকগঞ্জে নদীর প্রভাব ছিল বিস্তর। কিন্তু আজ পানির দেমে পানির জন্যই হাহাকার। নদী কেন্দ্রিক জীবন, জীবিকা অর্থনীতি প্রভৃতি সচল ও গতিশীল রাখার পাশাপাশি  প্রকৃতি, পরিবেশ, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি এড়াতে প্রয়োজন সমন্বিত নদী ব্যবস্থাপনায় সরকারের মনোযোগ ও কার্যকরী পদক্ষেপে আরো গুরুত্ব দেওয়া প্রয়োজন।”

মানিকগঞ্জ পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ জানান, নদী পুনঃখনন না করায় মৎস্য উৎপাদন, কৃষি ও পরিবেশবান্ধব নৌকার ব্যবহার মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ২০১১-১২ ও ২০১৪-১৫ অর্থবছরে গাজীখালী, যমুনা ও কালিগঙ্গার বালিরটেক এলাকায় নদীতে কিছু খননের কাজ হয়েছে। এ ছাড়া আরো খননের জন্য জলবায়ু ট্রাস্ট ফান্ড বরাবর একটি প্রকল্প দাখিল করা হয়েছে।
manikgonj (9)
মানিকগঞ্জ পরিবেশ অধিদফতরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মামুন উর রশিদ বলেন, “মানিকগঞ্জে প্রবহমান নদীগুলো মরে যাওয়ায় তাপমাত্রা বৃদ্ধি, কৃষি, মৎস্য, জীববৈচিত্রসহ সর্বত্র এর বিরূপ প্রভাব পড়ছে। এভাবে চলতে থাকলে মারাত্মক পরিবেশগত বিপর্যয় ঘটার আশঙ্কা রয়েছে।

উল্লেখ্য, জাতিসংঘের পরিবেশ উন্নয়ন বিষয়ক সম্মেলন (ইউএনসিইডি)-এর ১৯৯২ সালের সভায় বিশ্ব পরিবেশে পানির গুরুত্ব  বিবেচনায় নিয়ে তার পরের বছর অর্থাৎ ১৯৯৩ সাল থেকে সর্বপ্রথম বিশ্ব পানি দিবস পালন করা হয়ে আসছে। সেই হিসাবে আজ ২২ শে মার্চ  ২৫ তম বিশ্ব পানি দিবস উদযাপন করা হচ্ছে।
পৃথিবীতে মোট শ্রমশক্তির প্রায় অর্ধেক জনশক্তিই পানি সংক্রান্ত এবং পানিকে ঘিরে জীবিকা নির্বাহের কাজে নিয়োজিত রয়েছে। সারা বিশ্বে বিভিন্ন কর্মে নিয়োজিত সে সংখ্যা প্রায় দেড় বিলিয়ন। পৃথিবীপৃষ্ঠের তিন-চতুরাংশ পানি। শতকরা হিসাবে এর পরিমাণ দাঁড়ায় ৭১.৪ শতাংশ। আর পানির অন্যতম উৎস বিভিন্ন জলাশয় যেমন, নদ-নদী, হাওড়-বিল, পুকুর শুকিয়ে ভূগর্ভস্থের পানির স্তর নিচে নেমে যাচ্ছে। ফলে দিন দিন পানি শূন্য হয়ে পড়ছে এসব জলাধার। তাই এত পানি থাকার পরও চারদিকে শুধু পানির অভাব; যার প্রভাব দেশকে মরুময়তার দিকে ঠেলে দিচ্ছে তা আর বলার অপেক্ষা রাখে না।

happy wheels 2

Comments