সাম্প্রতিক পোস্ট

রাজশাহীতে রবিশস্য চাষ বিষয়ক কৃষক অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত

রাজশাহী থেকে সুলতানা খাতুন 

সম্প্রতি অনুষ্ঠিত হলো খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলে পানি সাশ্রয়ী খরা সহনশীল রবিশস্য চাষের সম্ভাবনা ও চলমান আবহাওয়ায় শস্য ফসলের সমস্যা সমাধানে করণীয় বিষয়ক কৃষক অভিজ্ঞতা বিনিময় সভা। বিলনেপাল পাড়া চাষী ক্লাব ও বারসিক’র উদ্যোগে বিলনেপাল পাড়া চাষী রহিম বখ্শ একাডেমি মাঠ প্রাঙ্গনে এই সভায় আয়োজিত হয়।  

সভায় উপস্থিত ছিলেন পবা উপজেলার সহকারী কৃষি কর্মকতা মোঃ মোজাম্মেল হক,ইউপি সদস্য মোঃ তোফাজ্জল হোসেন, বরেন্দ্র অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মোঃ শহিদুল ইসলাম, কৃষিবিদ অমৃত কুমার সরকার,বিশিষ্ট সমাজসেবক ও চাষী ক্লাবে সভাপতি মোঃ নুরুল আমিন সিদ্দিকী ও প্রায় ৫৫ জন কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন। 

সভায় উপজেলা কৃষি কর্মকতা মোজাম্মেল হক কৃষকদের রবিশস্য বপন করার সঠিক সময় বলে দেন এবং কিভাবে বপন করবে কখন সেচ দিবে। রবিশস্য রোগবালাই দমনে কার্যকারী উপায়সহ রবিশস্য চাষাবাদ বিষয়ক জ্ঞান কৃষক-কৃষাণীর সাথে বিনিময় করে। 

কৃষক আলতাব হোসেন বলেন, ‘রবিশস্য চাষের সম্ভাবনা ও চলমান আবহাওয়ায় শস্য ফসলের সমস্যা সমাধানে করণীয় বিষয়ক কৃষক অভিজ্ঞতা বিনিময় সভায় অংশগ্রহণ করে আমাদের না জানা অনেক কিছু শিখতে পারলাম। এ ধরনের সভা করার জন্য বারসিক সংস্থাকে ধন্যবাদ জানাই।’

এর আগে বারসিক আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম কৃষকদের সাথে তাদের রবিশস্যর সমস্যা ও সমাধানের উদ্যোগ নিয়ে আলোচনা করেন। পরে অমৃত কুমার সরকার তাদের এ মৌসুমে রবিশস্যর যে সমস্যা হয়েছে সেগুলো নিয়ে আলোচনা করেন ও কৃষকদের মতামত জানতে চান।

happy wheels 2

Comments

%d bloggers like this: