শ্যামনগরে প্রকল্প পর্যালোচনা ও পরিকল্পনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

শ্যামনগর, সাতক্ষীরা থেকে বিশ্বজিৎ মন্ডল
বারসিক’র উদ্যোগে সম্প্রতি উপকূলীয় অঞ্চলের শ্যামনগরে জননেতৃত্ব উন্নয়ন প্রকল্পের প্রকল্প পর্যালোচনা ও পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় উপকূলীয় এলাকার সকল স্টাফ, জনসংগঠন ও যুব সংগঠন সিডিও এবং এসএসটির প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। কর্মশালায় মূল সহায়কের ভ’মিকা পালন করেন বারসিক পরিচালক এবিএম তৌহিদুল আলম।


প্রথমদিনের কর্মশালার শুরুতে মূল সহায়ক কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে তুলে ধরেন এবং বিগত তিন বছররে মধ্যে উপকূলীয় এলাকার সকল স্টাফদের একটি করে সফল কাজ এবং আগামীতে কোন কাজটি প্রাধন্য দেওয়া দরকার তার চিত্র তুলে ধরেন। প্রত্যেক স্টাফ সফল কাজ এবং আগামীতে কোন কাজটিকে বেশি গুরুত্ব দেওয়া হবে তা তুলে ধরেন এবং ভালো ও সফল উদ্যোগগুলো নিয়ে একটি লেখা তৈরির কথা জানান। এরপর প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য,প্রত্যাশা বারসিক’র পরিচিতি, ভিশন, মিশন, কার্যক্রমের পদ্ধতি, জননেতৃত্ব উন্নয়ন প্রত্রিয়া কেন অনুসরণ করে,বারসিক কর্মএলাকা, পরিবেশ-প্রতিবেশ, খাদ্য নিরাপত্তা, খাদ্য সার্বভৌমত্ব, কৃষি প্রতিবেশ বিজ্ঞান, ইকোলজি, ইকোসিস্টেম, আন্তঃনির্ভরশীলতা এ্যাডভোকেসি ইত্যাদি বিষয় নিয়ে ধারণা প্রদান করেন। পাশাপাশি কৃষক নেতৃত্ব প্রায়োগিক গবেষণা বিষয় বিস্তারিত আলোচনা করেন।


কর্মশালার ২য় দিনে অন্তর্ভুক্তিকরণ কি? বারসিক’র কাজের সাথে কিভাবে স্থানীয় জনগোষ্ঠিকে অন্তর্ভুক্ত কর্ াহয়? কাদের করা হয় তা ২টি নির্দেশকের মাধ্যমে দুটি দলীয় কাজ করানো হয়, যার মধ্যে ছিলো ফসল উদ্ভিদ এবং প্রাণীসম্পদ ব্যবস্থাপনা যৌথ প্রায়োগিক গবেষণা এবং গবেষণাকালীন ও গবেষণা পরবর্তী প্রয়োজনীয় সম্পদ সহায়তা এবং ঐক্য ও সামাজিক সংহতি তৈরির প্রক্রিয়াকে শক্তিশালীকরণের উপর। এরপর প্রকল্পের জন্য চলতি বছরের যে পরিকল্পনা তৈরি হয় তার প্রক্রিয়া এবং তৈরিকৃত পরিকল্পনা সহভাগিতা করেন সহযোগি আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার। সাথে জনসংগঠনের প্রতিনিধিরা এবং যুব প্রতিনিধিরা তাদের কর্মপরিকল্পনা এবং সমস্যা সমুহ তুলে ধরেন।


এর পর মূল সহায়াক প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য ঠিক রেখে কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের জন্য দিক নির্দেশনা প্রদান করেন। একই সাথে জনগোষ্ঠীর মতামতকে প্রাধন্য দিয়ে এবং প্রকল্পের সামর্থ্য অনুসারে সাথে কার্যক্রম চলমান রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

happy wheels 2