সাম্প্রতিক পোস্ট

জলবায়ু পরিবর্তনের জন্য মানবসৃষ্ট কারণই দায়ী বিষয়ক

গোদাগাড়ী, রাজশাহী থেকে ইসমত জেরিন
প্রাণ ও প্রকৃতির প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধ সপ্তাহ ২০১৭ পালনের অংশ হিসেবে একমাত্র মানবসৃষ্ট কারণই জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী এই বিষয়কে কেন্দ্র করে আয়োজিত হলো রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নের গোগ্রাম স্কুল এ্যান্ড কলেজে স্কুল পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতা। বিতর্ক প্রতিযোগিতায় পক্ষ দলে দশম শ্রেণীর শিক্ষার্থী ও বিপক্ষ দলে নবম শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
18670967_1791151211200012_4582501033478283003_nবিতর্কে অংশগ্রহনকারী পক্ষ দল জলবায়ু পরিবর্তনের মানব সৃষ্ট কারণ যেমন- বৃক্ষনিধন, কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বৃদ্ধি, গ্রীণ হাউস গ্যাসের পরিমাণ বৃদ্ধি পাওয়া, বৈশ্বিক উষ্ণায়ন বৃদ্ধি পাওয়া, পারমাণবিক বোমা বিস্ফোরণ, এসিড বৃষ্টির ইত্যাদি কারণ সমূহকে তুলে ধরে। অপর দিকে বিপক্ষ দল তাদের বক্তেব্যের মাধ্যমে ভূপৃষ্ঠের প্লেট, অক্ষাংশ, গতিপথ পরিবর্তন ইত্যাদি বিষয়গুলো তুলে ধরে। উক্ত প্রতিযোগিতায় পক্ষ দল চ্যাম্পিয়ন হয় এবং পক্ষ দলের দলনেতা রান্জুমান আরা শ্রেষ্ঠ বক্তার পুরস্কার লাভ করেন।
প্রতিযোগিতায় বিচারক মন্ডলী হিসেবে দায়িত্ব পালন করেন সহকারী শিক্ষক মোঃ খায়রুল বাসার, মাসিদুল ইসলাম ও মোঃ মিজানুর রহমান। এছাড়াও বারসিকের সমন্বয়ক পাভেল পার্থ, অমৃত কুমার সরকার, শহিদুল ইসলাম শহিদসহ বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থী ও শিক্ষকরা উপস্থিত ছিলেন। বিতর্ক প্রতিযোগিতায় মোডারেটরের দায়িত্ব পালন করেন বারসিকের সহযোগী গবেষক ইসমত জেরিন।

happy wheels 2

Comments

%d bloggers like this: