সাম্প্রতিক পোস্ট

জেন্ডার সংবেদনশীল সমাজ গড়ার প্রত্যয় নিলেন যুবকেরা

জেন্ডার সংবেদনশীল সমাজ গড়ার প্রত্যয় নিলেন যুবকেরা

মানিকগঞ্জ থেকে রিনা আক্তার ও আছিয়া আক্তার:
“প্রাণ-প্রকৃতি রক্ষা করি আন্তঃনির্ভরশীল সমাজ গড়ি”, “নারীর প্রতি সহিংসতা রোধ করি, সংবেদনশীল আচরণ করি” এই দুটি স্লোগানকে সামনে রেখে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার সিংগাইর পৌরসভা এবং বায়রা ইউনিয়ন পরিষদে চলমান প্রকল্প অংশ হিসেবে জেন্ডার, বৈচিত্র্য ও বহুত্ববাদীত্ব ধারণা বিষয়ক যুবকদের সাথে মতবিনিময়, সভা, দলীয় আলোচনাসহ নানা ধরনের কাজ করছে।

IMG_20180524_134107_BURST5

সেই ধারাবাহিকতায় গত ২৩-২৪ মে, ২০১৮ সিংগাইর পৌরসভার আজিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে সকাল ১১ টা থেকে  বিকাল ৪ টা পর্যন্ত আজিমপুর, নয়াডিঙ্গী ও আঙ্গারিয়া গ্রামের যুবক যারা সিংগাইর ডিগ্রী কলেজ, সরকারি দেবেন্দ্র কলেজ ও মহিলা কলেজের শিক্ষার্থী এবং উদ্যমী যুবকদের নিয়ে জেন্ডার, বৈচিত্র্য ও বহুত্ত্ববাদী ধারণা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারজানা কানিজ এর সভাপতিত্ত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সহকারি যুব উন্নয়ন কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন রারসিক এলাকা সমন্বয়কারি বিমল রায়। কর্মশালায় সহায়কের ভুমিকা পালন করেন বিয়াস এর সমন্বয়কারি বাহাউদ্দীন বাহার। সহ সহায়ক ও অনুষ্ঠান সঞ্চালনা করেন বারসিক প্রোগ্রাম অফিসার মো. নজরুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন বিদ্যালয়ের কাম দপ্তরি মো. সালাউদ্দিন, বরসিক কর্মকর্তা শাহিনুর রহমান শাহিন প্রমুখ।

IMG_20180524_150540

কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে অংশগ্রহণমুলক প্রশ্ন আলাপ ও দলীয় আলোচনায় অংশগ্রহণ করেন মিতাব হোসেন, ইমরান হোসেন, কবিতা আক্তার ও ছোনিয়া আক্তার প্রমুখ। দুই দিনের এই কর্মশালায় সহায়ক তার উপস্থাপনায় সমাজে নারী পুরুষের পূর্বের ইতিহাস, আদিম যুগের জীবন যাপন, নারীর ওপর সমাজের আরোপিত টোটেম ট্যাবু বা বিধি, নিষেধ, প্রথা প্রভৃতির সহজ ব্যাখা দেন। অন্যদিকে প্রকৃতি নারী ও পুরুষকে কিভাবে রূপায়ন করেছে এবং চলমান বৈষম্য ও নারীর উপর সহিংসতা কিভাবে রোধ করা যায় সে বিষয়ের আলোচনায় বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদীতার ধারণা উঠে আসে। কর্মশালা শেষে অংশগ্রহণকারীরা প্রত্যয় গ্রহণ করেন যে, আমরা যেন সমাজের সকল শ্রেণি  ও পেশার মানুষ, সকল প্রাণ, নানা মত পথের প্রতি শ্রদ্ধাশীল থেকে পারস্পরিক নির্ভশীলতার মধ্যে দিয়ে জেন্ডার সংবেদনশীল সমাজ গড়তে পারি।

happy wheels 2

Comments

//ws-na.amazon-adsystem.com/widgets/q?ServiceVersion=20070822&Operation=GetScript&ID=OneJS&WS=1&MarketPlace=US
%d bloggers like this: