সাম্প্রতিক পোস্ট

সমতা প্রতিষ্ঠা ও বৈষম্য বিলোপে যুব সমাজ

মানিকগঞ্জ থেকে আছিয়া আক্তার ও রিনা আক্তার:

‘বৈচিত্র্য সুরক্ষা করি, আন্তঃনির্ভরশীল সমাজ গড়ি’, ‘নারী পুরুষের সমতায় গড়ে তুলি একতা’, ‘বাল্য বিবাহ বন্ধ করি ইভটিজিং রোধ করি’, যুব সমাজ দিচ্ছে ডাক যৌন হয়রানি নিপাত যাক” এই ধরনের বিভিন্ন স্লোগান নিয়ে বারসিক সিংগাইর উপজেলার বায়রা, সিংগাইর পৌরসভাসহ বিভিন্ন গ্রামের উদ্যমী তরুণ তরুণী উদ্যোগে সভা, মতবিনিময়, সংলাপ ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

1গত ২৮, ২৯ ও ৩০ মে ২০১৮ সিংগাইর উপজেলার বিভিন্ন গ্রামের যুবকদের নিয়ে জেন্ডার বৈচিত্র্য ও বহুত্ত্ববাদিতা ধারণা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় পর্যাক্রমে শিক্ষার্থী ইমরান হোসেন, শিক্ষক মুক্তা আক্তার ও আশিষ রহমান এর সভাপতিত্ত্বে আলোচনায় অংশগ্রহণ করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, অধ্যাপক নওয়াব আলী, মো. নজরুল ইসলাম, গাজী শাহাদত হোসেন বাদল, মো. মেহেদি ইসলাম, শারমিন আক্তার, অনন্যা আক্তার, মো. রতন মিয়া, জেসমিন আক্তার, মামুন মিয়া, লক্ষ্মী হালদার, সোমা হালদার প্রমুখ।

2আলোচনায় বক্তারা বলেন, নারীর ক্ষমতায়ন আগের তুলনায় অনেকটা বাড়লেও নির্যাতনের মাত্রা কমেনি বরং বেড়েছে। কেবলমাত্র নির্যাতনের ধরনে পরিবর্তন এসেছে। নারী ও শিশু ধর্ষণ আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। সকল ধরণের নির্যাতন ও নিপীড়ন রোধ করার জন্য সমাজের সকল শ্রেণি পেশার মানুষকে নারীর প্রতি সংবেদনশীল হতে হবে। নারীর মুক্ত চিন্তা ও কর্মকে সমাজে স্বীকৃতি দিতে হবে। নারী-পুরুষের একতা গড়তে হবে। আর নারী-পুরুষের ঐক্যবদ্ধ প্রচেষ্টাই পারে নারীর প্রতি বৈষম্যসহ সকল নির্যাতন প্রতিরোধ করতে। এক্ষেত্রে পুরুষরাই পারে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে।

আলোচকরা আরো বলেন, প্রাণ প্রকৃতির প্রতি সহিংসতা রোধ করার জন্য যুবরা এগিয়ে আসতে পারে। এর ফলে তাদের মধ্যে বৈষম্য দূর করা ও সকল নীপিড়নের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর চর্চা গড়ে উঠবে। যুবরাই পারে সমাজ থেকে অন্ধকার দূর করে বৈষম্যের বিলোপ ঘটাতে।

happy wheels 2

Comments

%d bloggers like this: